দিনারপুরে পাহাড় কাটার বিরুদ্ধে গভীর রাতে প্রশাসনের অভিযান
উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ থেকে ॥ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দিনারপুর পরগনার পানিউমদা ইউনিয়নের বড়গাঁও গ্রামে পাহাড় কাটা চলছে এমন সংবাদের ভিত্তিতে গভীর রাতে নবীগঞ্জ উপজেলা প্রশাসনের ঝটিকা অভিযানে পাহাড় কাটায় জড়িত ৪ জনকে আটক এবং ৩টি ট্রাক্টর ও একটি এক্সকেভেটর মেশিন জব্দ করা হয়েছে। পরে আটককৃতদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করা হয়। শুক্রবার ভোর রাত পর্যন্ত চলা এ অভিযানে নেতৃত্ব দেন নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন।
সূত্র জানায়, হাইকোর্টের পাহাড় সংরক্ষণ করার নির্দেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একদল অসাধু ব্যক্তি দিনারপুর পাহাড় কেটে উজাড় করছে। সম্প্রতি পানিউমদা ইউনিয়নের বড়গাঁও গ্রামের লুৎফুর রহমান নামে এক ব্যক্তি স্থানীয় একটি পাহাড় থেকে অবৈধভাবে রাতের আধারে পাহাড় কেটে উজাড় করছিল। পাহাড় কেটে পাহাড়ি মাটি দিয়ে নিকটবর্তী স’মিলের জায়গা ভরাট করা হচ্ছিল।
গোপন সংবাদের ভিত্তিতে এ খবর পেয়ে ২৭ আগস্ট দিবাগত রাত ১টার দিকে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন একদল পুলিশ নিয়ে পানিউমদা এলাকার বড়গাঁও গ্রামে অভিযান পরিচালনা করেন। অভিযানকালে তিন ট্রাক্টর চালকসহ ৪ জনকে আটক করা হয়। এসময় পাহাড় কাটায় ব্যবহৃত তিনটি ট্রাক্টর ও একটি পাহাড় কাটার মেশিন এক্সকেভেটর জব্দ করা হয়। শুক্রবার ভোর রাত পর্যন্ত চলে এ অভিযান। অভিযানে আটককৃতরা হলেন- ট্রাক্টর চালক সুমন আহমেদ, নাঈম মিয়া, রুবেল মিয়া ও আব্দুর রহমান।
রাতেই অভিযানে নেতৃত্বদানকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মহিউদ্দিন ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটককৃতদের বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী ট্রাক্টর চালক সুমন, রুবেল ও নাঈমকে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড, আব্দুর রহমানকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড এবং ৫০ হাজার টাকা অনাদায়ে আরও দুই মাসের কারাদন্ড প্রদান করেন। অভিযান চলাকালে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইজাজুর রহমান উপস্থিত ছিলেন।
পানিউমদা ইউপি চেয়ারম্যান ইজাজুর রহমান বলেন, রাতের আধারে একদল অসাধু চক্র পাহাড় কেটে উজাড় করছিল, এ খবর পেয়ে প্রশাসন অভিযান চালিয়ে ৪ জনকে আটক, তিনটি ট্রাক্টর ও একটি এক্সকেভেটর জব্দ করা হয়।
নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেন, পাহাড় খেকোদের ধরতে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। যে বা যারা যতই ক্ষমতাধর প্রভাবশালী হউক সরকারি সম্পত্তি রক্ষায় প্রশাসন কঠোর অবস্থানে থাকবে।
জব্দকৃত একটি এক্সকেভেটর (লরি সহ) এবং ৩টি ট্রাক রাষ্ট্রীয় খাতে বাজেয়াপ্ত করে বিধি মোতাবেক নিলাম করা হবে। এজন্য এসি ল্যান্ডকে আহবায়ক, থানার ওসি, উপজেলা প্রকৌশলী, উপজেলা কৃষি অফিসার এবং সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে সদস্য করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে।