বানিয়াচঙ্গে অবৈধ উপায়ে মাটি উত্তোলন করায় এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা অর্থদন্ড

দুই লাখ দিয়ে মুক্তি পেলেন এক্সকেভেটর মালিক
হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ বাহুবলে কৃষি জমি থেকে এক্সকেভেটর দিয়ে মাটি পাচারের দায়ে এক্সকেভেটর মালিককে ৫ লাখ ও ২ ট্রাক্টর চালককে ১০ হাজার টাকা করে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। অপরদিকে বানিয়াচঙ্গে অবৈধ উপায়ে মাটি উত্তোলন ও পরিবহনের দায়ে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।
বাহুবল থেকে এফ আর হারিছ জানান, বাহুবলে কৃষি জমি থেকে এক্সকেভেটর দিয়ে মাটি পাচারের দায়ে এক্সকেভেটর ও দুইটি ট্রাক্টর জব্দ করা হয়েছে। এছাড়া এক্সকেভেটর মালিককে ৫ লাখ ও ২ ট্রাক্টর চালককে ১০ হাজার টাকা করে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার দুপুরে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খৃস্টফার রিছিল হিমেল উপজেলার সাতপাড়িয়া গ্রামের হাওরে অভিযান চালিয়ে একটি এক্সকেভেটর ও দুইটি ট্রাক্টর আটক করেন। বিকেলে কৃষি জমি থেকে মটি উত্তোলনের দায়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে ট্রাক্টর চালক উপজেলার বরইউড়ি গ্রামের আব্দাল মিয়ার ছেলে মোজাহিদ মিয়া ও হরিতলা গ্রামের ঈমান আলীর ছেলে হান্নান মিয়াকে ১০ হাজার করে ২০ হাজার টাকা এবং এক্সকেভেটর মালিক উপজেলার শংকরপু গ্রামের আজগর আলীর ছেলে ওয়াছির মিয়াকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। পরে রাত সাড়ে ৭টার দিকে দন্ডিত এক্সকেভেটর মালিক ওয়াছির আলী জরিমানার ৫ লাখের মধ্যে ২ লাখ টাকা পরিশোধ করে মুক্তি পান।
বানিয়াচং থেকে রায়হান উদ্দিন সুমন জানান, অবৈধ উপায়ে হবিগঞ্জ-বানিয়াচং সড়কের অইল্যার ভাঙ্গা ব্রিজের কাছ থেকে মাটি উত্তোলন ও পরিবহনের দায়ে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা অর্থদন্ড করেছে ভ্রাম্যমান আদালত। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মতিউর রহমান খান এ রায় ঘোষণা করেন। দন্ডপ্রাপ্ত ব্যক্তি হলেন ১১নং মক্রমপুর ইউনিয়নের তৌহিদ মিয়ার পুত্র তাজ উদ্দিন (৩০)। গতকাল বুধবার সকাল ৯টায় ভূমি অফিস প্রাঙ্গনে এ রায় ঘোষণা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মতিউর রহমান খান জানান, হবিগঞ্জ-বানিয়াচং সড়কের শুটকি নদীর অইল্যার ভাঙ্গা ব্রীজের কাছ থেকে অনুমোদনবিহীন মাটি উত্তোলন ও পরিবহনের সময় তাজ উদ্দিনকে হাতেনাতে আটক করে বানিয়াচং থানা পুলিশ। পরে তাকে অবৈধ উপায়ে মাটি উত্তোলন ও পরিবহনের দায়ে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুসারে ৫০ হাজার টাকা অর্থদন্ড করা হয়। অবৈধ উপায়ে মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে এ অভিযান চলমান থাকবে বলে জানিয়েছেন তিনি। অভিযানে ভ্রাম্যমান আদালতকে সহযোগীতা করে বানিয়াচং থানা পুলিশের একটি টিম।