স্টাফ রিপোর্টার ॥ ইতালির মিলানে করোনাভাইরাসে (কভিড-১৯) এক বাংলাদেশি আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। বুধবার ইনস্টিটিউটের নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সাংবাদিকদের এ তথ্য জানান। এ নিয়ে তিন দেশে মোট ছয়জন বাংলাদেশির এ ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেল। এদের মধ্যে দুইজন ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।
অধ্যাপক ফ্লোরা বলেন, এটা আমাদের জন্য একটি দুঃসংবাদ যে, ইতালিতে একজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি অসুস্থ, কিন্তু মাইল্ড অসুস্থ। তিনি বাসাতেই আছেন, বাসায় রেখেই তার চিকিৎসা করা হচ্ছে।
এদিকে, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান এবং ইতালিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায়, এসব দেশের নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা সেবায় বিধিনিষেধ আরোপের পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এখন পর্যন্ত ভারত ও পাকিস্তানসহ বিশ্বের ৮০টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। চীনের পর সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ায়।
ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বলা হয়, বাংলাদেশসহ মোট ২৫ দেশ কভিড-১৯ (করোনাভাইরাস) এর উচ্চ ঝুঁকিতে রয়েছে।
আইইডিসিআরের পরিচালক জানান, নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশের বিমানবন্দরে ইরান, ইতালি, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধা আপাতত স্থগিত রাখা হয়েছে।