কাজী মাহমুদুল হক সুজন ॥ হবিগঞ্জের চুনারুঘাটের শ্রীবাড়ী চা বাগানে চা গাছ কর্তনকে কেন্দ্র করে উত্তেজিত চা শ্রমিকরা বিভিন্ন দাবীতে বাগানের ব্যবস্থাপক, সহকারী ব্যবস্থাপক, টিলা বাবুসহ অফিস স্টাফদের ১ ঘন্টা অবরুদ্ধ করে রাখে। এসময় উত্তেজিত চা শ্রমিকরা বিভিন্ন দাবিতে শ্লোগান দেয়।
তাদের দাবির প্রেক্ষিতে বাগান কর্তৃপক্ষ বাগানের ডেপুটি ম্যানেজার সমিরন সেন, টিলাবাবু আশরাফ হোসেন মুক্তার ও বাগান পঞ্চায়েত সভাপতি রনজিত ভুইয়াকে অপসারণ করে। খবর পেয়ে স্থানীয় সাটিয়াজুরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দাদুর রহমান আব্দাল, চুনারুঘাট থানা পুলিশের একটি টিম ও সাংবাদিকরা ছুটে যান।
ঘটনাটি ঘটেছে বুধবার সকাল ১০ টায় উপজেলার সাটিয়াজুরী ইউনিয়নের সিটি গ্রুপের মালিকানাধীন শ্রীবাড়ী চা বাগানে।
চা শ্রমিকরা সাংবাদিকদের জানান, অপসারণকৃত তিন জনের কারণেই বাগানে অব্যবস্থাপনা তৈরী হয়েছে। তাদের দাবী বাগানে পাহারাদার থাকলে চা গাছগুলোসহ বাগানের ক্ষতি হতো না।
এক পর্যায়ে উত্তেজিত চা শ্রমিকরা ফ্যাক্টরীর অফিসে থাকা কম্পিউটার, চেয়ার, টেবিল ভাংচুর করে। এতে লক্ষাধিক টাকার ক্ষতি হয় বলে জানান বাগানের ব্যবস্থাপক।
উল্লেখ্য, গত সোমবার ও মঙ্গলবার রাতে কে বা কারা বাগানের প্রায় ১ হাজার চা গাছ কেটে ফেলে। এ ব্যাপারে বাগান কর্তৃপক্ষ মঙ্গলবার চুনারুঘাট থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছে।
চুনারুঘাট থানার ওসি কবির হোসেন জানান, খবর পেয়ে চুনারুঘাট থানা পুলিশের একটি টিম ঘটনাস্থলে গিয়েছিল।