এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জের ৪টি আসনের ৪০জন প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই কাজ শুরু করেছে জেলা নির্বাচন অফিস। বৃহস্পতিবার প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিল শেষে জাতীয় সংসদ নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার জেলা প্রশাসক দেবী চন্দ সহকারি রিটার্নিং অফিসারদের মনোনয়নপত্রগুলো যাচাই-যাছাই করার নির্দেশ দেন। জেলা প্রশাসকের নির্দেশ অনুযায়ী গতকাল শুক্রবার সরকারি বন্ধের দিনে মনোনয়নপত্র বাছাই কাজ শুরু করা হয়। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ১২ এর দফা (৩খ) অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে সব প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে ৮টি তথ্য ও কোনো কোনো তথ্যের স্বপক্ষে কাগজপত্র দাখিল করতে হবে। মনোনয়নপত্রের সঙ্গে হলফনামা যথাযথভাবে দাখিল করা হয়েছে কিনা এবং হলফনামার তথ্যসমূহ যথাযথ কিনা; রিটার্নিং অফিসার তা নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করবেন। এ প্রেক্ষিতে প্রত্যেক প্রার্থীর দাখিলকৃত হলফনামাগুলো যাচাই-বাছাই করছেন সহকারি রিটার্নিং অফিসারগণ। যাচাই-বাছাইকালে যদি কোন প্রার্থীর ঋণখেলাপী, মামলায় সাজাপ্রাপ্তসহ মনোনয়ন দাখিলে ত্রুটি পাওয়া যায় সেই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হবে।
হবিগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার মোহাম্মদ সাইদুর রহমান জানান, জেলার ৪টি আসনে ৪০জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। আমরা শুক্রবার থেকেই মনোনয়নপত্রগুলো যাচাই-বাছাই শুরু করেছি। দুয়েকদিনের মধ্যে যাচাই-বাছাই সম্পন্ন হবে। এতে কোন প্রার্থীর মনোনয়ন দাখিলে ত্রুটি পেলে তার মনোনয়নপত্র বাতিল করা হবে। যাদের মনোনয়নপত্র বাতিল করা হবে তারা নির্ধারিত সময়ে আপিল করতে পারবেন।
প্রসঙ্গত, নির্বাচনী তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষ তারিখ- ৩০শে নভেম্বর, মনোনয়নপত্র বাছাই- ১ থেকে ৪ ডিসেম্বর, আপিল- ৬ থেকে ১৫ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহার- ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ- ১৮ ডিসেম্বর, প্রচারণা- ১৮ ডিসেম্বর ২০২৩ থেকে ৫ জানুয়ারি ২০২৪ ইং পর্যন্ত। ভোটগ্রহণ- ৭ জানুয়ারি, ২০২৪।