ডেস্ক রিপোর্ট ॥ আজ শুভ জন্মাষ্টমী, ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি। ভাদ্র মাসের শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে জন্ম নিয়েছিলেন শ্রীকৃষ্ণ। সেই পূণ্য তিথির স্মরণে পালিত হয় জন্মাষ্টমী।
হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে। তাদের আরও বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দর প্রতিষ্ঠা করেন। দিনটিতে শ্রীকৃষ্ণের পূজাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকেন হিন্দু ধর্মাবলম্বীরা।
এ বছর জন্মাষ্টমী তিথির বিস্তার ২ দিনব্যাপী। পঞ্জিকা অনুসারে ৬ ও ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী তিথি। ভাদ্র মাসের কৃষ্ণ জন্মাষ্টমী তিথি শুরু হচ্ছে ৬ সেপ্টেম্বর বিকেল ৩টা ৩৭ মিনিটে আর তা শেষ হবে ৭ সেপ্টেম্বর বিকেল ৪টা ১৪ মিনিটে।
পুরাণ অনুসারে, ভাদ্র মাসের শুক্ল পক্ষে রাত ১২টায় রোহিণী নক্ষত্রে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। এই বিশ্বাস অনুসারে, ৬ সেপ্টেম্বর গৃহস্থরা জন্মাষ্টমীর ব্রত পালন করতে পারেন। তবে বৈষ্ণব সম্প্রদায়ের নিয়ম অনুযায়ী, তারা জন্মাষ্টমী পালন করবেন ৭ সেপ্টেম্বর।
যেহেতু জন্মাষ্টমীর পূজো রাতে হয়, তাই ৬ সেপ্টেম্বর তারিখটিই অনেকে বেছে নিচ্ছেন কৃষ্ণ জন্মাষ্টমী পালনের জন্য। জন্মাষ্টমী পূজার শুভক্ষণের বিষয়টি যদি আসে, তবে তা ৬ সেপ্টেম্বর রাত ১২টা ২ মিনিটে শুরু হয়ে চলবে ১২টা ৪৮ মিনিট পর্যন্ত।
জন্মাষ্টমী উপলক্ষে আজ বুধবার সরকারি ছুটি। দেশব্যাপী আজ ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় আড়ম্বর-আনুষ্ঠানিকতায় উদযাপন করা হবে মহাবতার শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি। জন্মাষ্টমী উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জন্মাষ্টমী উপলক্ষে আজ সকাল ৮টায় হবিগঞ্জ শহরের শ্রীশ্রী মহাপ্রভু আখড়া প্রাঙ্গণে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।