এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জ সদর উপজেলার ২নং রিচি ইউনিয়নের চেয়ারম্যান মিয়া মোঃ ইলিয়াছ এখন হবিগঞ্জ পৌরসভার ভোটার। আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য হবিগঞ্জ পৌরসভা নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী হিসেবে মেয়র পদে অংশগ্রহন করার জন্য তিনি গত ৬ জানুয়ারি নিজের ভোটার স্থান পরিবর্তন করেন। ইতিমধ্যে জেলা যুবদল সভাপতি মিয়া মোঃ ইলিয়াছের পক্ষে যুবদলের নেতৃবৃন্দসহ তার সমর্থকরা জোরেসুরে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। পৌর এলাকার বিভিন্ন স্থানে তাকে মেয়র হিসেবে দেখতে চাই বলে এমন সমর্থন জানিয়ে ফেস্টুন ও বিল বোর্ড লাগিয়েছেন নেতাকর্মীরা। মনোনয়ন বোর্ড বিএনপি’র কেন্দ্রীয় নেতাকর্মীদের সাথে জোর লবিং চালিয়ে যাচ্ছেন মেয়র প্রার্থী মিয়া মোঃ ইলিয়াছ। মিয়া মোঃ ইলিয়াছের ভোটার স্থান পরিবর্তন এবং পৌর নির্বাচনে অংশ গ্রহন করার বিষয়টি নিয়ে শহরে ব্যাপক আলোচনা চলছে।
এদিকে ভোটার স্থান পরিবর্তন করলেও তিনি এখনও রিচি ইউনিয়নের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন। স্থানীয় সরকারের বিধান অনুযায়ী যিনি যে এলাকার বাসিন্দা তাকে ওই এলাকার ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলার নির্বাচন করতে করতে হলে এলাকার ভোটারও হতে হয়। এ হিসেবে কোন জনপ্রতিনিধি দায়িত্ব পালনকালে নিজ এলাকার ভোটার পরিবর্তন করে অন্য এলাকার ভোটার হলে তাকে সংশ্লিষ্ট দায়িত্ব থেকে অব্যাহতি নিতে হবে। অন্যথায় স্থানীয় সরকার বিভাগ এ পদটি শূন্য ঘোষণা করবে। এ ব্যাপারে রিচি ইউনিয়নের সচিব জেসমিন আক্তার জানান, ইউপি চেয়ারম্যান মিয়া মোঃ ইলিয়াছ ইউনিয়ন থেকে ভোট পরিবর্তন করেছেন। এখন তিনি দায়িত্ব পালন করতে পারবেন কি না, এ বিষয়টি জেলা প্রশাসককে অবগত করা হয়েছে। জেলা প্রশাসক জানিয়েছেন যেহেতু চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করা হয়নি সেহেতু মিয়া মোঃ ইলিয়াছ চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন। আর পদ শূন্য ঘোষণা করা হলে তিনি আর দায়িত্ব পালন করতে পারবে না।
এ ব্যাপারে জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ সাদেকুল ইসলাম জানান, ইউপি চেয়ারম্যান মিয়া মোঃ ইলিয়াছ ইউনিয়ন থেকে ভোট পরিবর্তন করে হবিগঞ্জ পৌরসভার ভোটার হয়েছেন। তার পদ শূন্য ঘোষণার দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের। এ বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয়ই দেখবে।
ইউপি চেয়ারম্যান মিয়া মোঃ ইলিয়াছ জানান, দলীয় নেতাকর্মীদের মতামতের প্রেক্ষিতে পৌরসভা নির্বাচনে মেয়র পদে অংশ গ্রহন করার জন্য প্রস্তুতি গ্রহন করেছি এবং দলীয় হাই কমান্ডের নির্দেশে প্রচারণা চালিয়ে যাচ্ছি। আশা করি বিএনপি’র মনোনয়ন পাবো এবং দলীয় মনোনয়ন পেলেই আমি নির্বাচনে অংশগ্রহন করবো।