মঈন উদ্দিন আহমেদ ॥ হবিগঞ্জে কাঁচা মরিচ ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর মরিচ কিনতে গিয়ে দাম শুনে অনেকেই বিফল মনোরথে বাড়ি ফিরছেন। গতকাল বুধবার শহরের চৌধুরী বাজার কাঁচামাল হাটা ঘুরে এ চিত্র দেখা গেছে।
বাজার ঘুরে দেখা যায় নির্দিষ্ট সংখ্যক বিক্রেতার কাছে কাঁচা মরিচ রয়েছে। আর সেগুলো এত মানসম্পন্নও নয়। তার পরও ব্যবসায়ীরা ব্যবসার স্বার্থে সেগুলো বেশি দামে কিনে এনে বিক্রি করছেন। বাজারে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ১৪০ টাকা। দাম বেশি হওয়ায় বেচা বিক্রি তেমন নেই। যারা মরিচ নিতে আসছেন তারা ১০০ গ্রাম মরিচ কিনেই সন্তুষ্ট থাকছেন। পূর্বে যারা কেজি হিসেবে মরিচ কিনতেন তারা এখন কিনছেন ২৫০ গ্রাম।
বিক্রেতারা জানান- সহসাই মরিচের দাম কমার কোন সম্ভাবনা নেই। কারণ মরিচ কিনতে পাওয়া যায় না। তাই যারাই মরিচ বিক্রির জন্য কিনে আনছেন তারা অনেক বেশি দামে সামান্য পরিমাণে আনছেন। আবার দেখা যায় কিনে আনা মরিচের মান ভাল নয়। তবুও এটি একটি প্রচলিত আইটেম, তাই দোকানে রাখতে হয়। আর মরিচ সংকট প্রসঙ্গে বিক্রেতারা জানান- যেসব এলাকায় মরিচ উৎপাদন হয় সেসব এলাকায় বন্যা ও অতিবৃষ্টিতে মরিচ ক্ষেত নষ্ট হয়ে গেছে। তাই মরিচের দামও বেড়ে গেছে। বাজারে নতুন মরিচ না আসা পর্যন্ত মনে হয় আর দাম কমবে না।
সালাম চৌধুরী নামে বাজারে আসা একজন ক্রেতা জানান- তিনি কাঁচা বাজারে এসেছেন তরিতরকারি কিনতে। বাজারে এসে দেখেন শাক সবজির পরিমাণ অনেক কম। দামও অনেক বেশি। বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকা। পাড়া মহল্লার দোকানে সেই আলু খুচরা বিক্রি হয় ৪০ টাকা কেজি। আর কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি। তিনি ৩৫ টাকায় ২৫০ গ্রাম মরিচ কিনেছেন। আর এতেই তাকে সন্তুষ্ট থাকতে হচ্ছে। আবার বেশ কয়েকজন ক্রেতাকে মরিচের দাম জিজ্ঞেস করে মরিচ না কিনে বিফল মনোরথে ফিরে যেতে দেখা গেছে।