চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার রানীগাঁও ইউনিয়নের পারকুল চা বাগানের ১৭নং সেকশনে টেকইয়া নামক স্থানে দুস্কৃতিকারীরা ১০/১২ একর জমির ৩টি ছায়াবৃক্ষসহ ২ শতাধিক চা গাছ কেটে ফেলেছে। এ ঘটনায় বিক্ষুদ্ধ শ্রমিকরা বৃহস্পতিবার বাগানে শ্রমিক ধর্মঘট পালন করে এবং প্রতিবাদ সমাবেশ করে দোষীদের সনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন। এদিকে এ ঘটনায় বাগান ব্যবস্থাপক বাদী হয়ে ৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত নামাদের আসামী করে চুনারুঘাট থানায় একটি মামলা দায়ের করেছেন।
স্থানীয় সূত্রে জানা যায়, যে স্থানের গাছ কেটে ফেলা হয়েছে, সে স্থানটি নিয়ে বনবিভাগ ও চা বাগানের মধ্যে বিরোধ চলছিল। গত মঙ্গলবার এ স্থানটির সীমানা নির্ধারণের জন্য উপজেলা ভূমি অফিস, চা বাগান ও বনবিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়েছিলেন। কিন্তু স্থানীয় কিছু প্রভাবশালীর বাধার কারণে তা হয়নি। বুধবার গভীর রাতে ন্যাশনাল টি কোম্পানীর মালিকানাধীন (এনটিসি) উপজেলার পারকুল চা বাগানের ১৭নং সেকশনের টেকইয়া নামক স্থানে দুস্কৃতিকারীরা ২ শতাধিক চা গাছ কেটে ফেলে। গতকাল বৃহস্পতিবার সকালে চা বাগানে কর্মরত শ্রমিকরা বাগানে গেলে গাছগুলো কাটা অবস্থায় দেখতে পায়। এ ঘটনায় শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ম্যানেজার বাংলোর সামনে জড়ো হতে থাকে। এরপরই শ্রমিকরা বিক্ষোভ সমাবেশ করে এর প্রতিবাদে শ্রমিক ধর্মঘট পালন করে এবং দ্রুত দুস্কৃতিকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। সকালে কয়েকশত শ্রমিক চুনারুঘাট এসে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অফিসার ইনচার্জকে বিষয়টি অবগত করে দ্রুত ব্যবস্থা গ্রহনের দাবি জানায়।
এ ব্যাপারে পারকুল চা বাগানের ম্যানেজার আনোয়ার হোসেন আনা মিয়া বাদী হয়ে চুনারুঘাট থানায় ৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত বহু আসামী করে একটি মামলা দায়ের করেছেন। তিনি জানান, রাতে সংঘবদ্ধ একটি চক্র ২ শতাধিক চা গাছ ও ৩টি বড় শেড ট্রি কেটে ফেলে। তিনি বিষয়টি চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করেছেন বলে জানান।
চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ শেখ নাজমুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আসামীদের গ্রেফতারে পুলিশের অভিযান শুরু হয়েছে। দ্রত সময়ের মধ্যে আসামীদের গ্রেফতার করা হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ জানান, জমিটি নিয়ে চা বাগান ও বনবিভাগের মধ্যে বিরোধ চলে আসছে। ঘটনাটি নিয়ে চা শ্রমিকরা আমার কাছে এসেছিল। আমি তাদেরকে বলেছি, দ্রুত সময়ের মধ্যে আমি এ বিষয়ে সকল পক্ষকে নিয়ে বসবো এবং বিষয়টি সমাধান করবো। এদিকে এ ঘটনায় চুনারুঘাট তথা জেলা পরিবেশবাদীদের মধ্যেও ক্ষোভ দেখা দিয়েছে। চা শ্রমিকসহ এলাকার সচেতন মহল ও পরিবেশবাদীরা পারকুল চা বাগানের জমি রক্ষাসহ গাছ কর্তনকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন।