বানিয়াচং প্রতিনিধি ॥ বানিয়াচং উপজেলার মার্কুলী বাজারে ব্যবসায়ীকে মারধর, দোকান ভাংচুর ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। গত রবিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬ টায় মার্কুলী লামা বাজারে এ ঘটনাটি ঘটে। এ ব্যাপারে হবিগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কগ (০৪) আদালতে ৩০ সেপ্টেম্বর ৭ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন ব্যবসায়ী নূরুল ইসলাম মিয়ার ভাই মঈনুদ্দিন মেম্বার। অভিযুক্তরা হলেন পাশ্ববর্তী মুরাদপুর গ্রামের হামদু মিয়া, জালাল নিয়া, কামাল মিয়া, আমান মিয়া, হোসাইন মিয়া, চুন্নু মিয়া ও শাহিন মিয়া।
এ ব্যাপারে ব্যবসায়ী নূরুল ইসলাম মিয়া জানান, অভিযুক্ত হামদু মিয়া তার ছয় সহযোগীকে নিয়ে আমার মোরগের দোকানে এসে ব্যবসায়িক কাজে বাধা প্রদান করে। এক পর্যায়ে উত্তেজিত হয়ে হামদু মিয়া তার সহযোগিদের নিয়ে দোকানের ক্যাশবাক্স ভেঙ্গে নগদ টাকা সহ ৩ লক্ষ টাকার মালামাল লুটপাট করে নিয়ে যায়। এ সময় আমি বাধা দেওয়ায় মারপিট করে ও দোকান ঘর ভেঙে রেখে পালিয়ে যায়। স্থানীয় ইউপি সদস্য মঈনুদ্দিন মেম্বার জানান, এরা এই বাজারে কিছুদিন পরপরই ব্যবসায়ীদেরকে ব্যবসায়িক কাজে অযথা বাধা প্রদান করে। গতকালও নূরুল ইসলাম মিয়ার দোকানে ব্যবসায়িক কাজে বাধা প্রদান করে এক পর্যায়ে দোকানের মালামাল ও নগদ টাকা লুটপাট করেছে। বাধা দেওয়ায় মারপিট করে ও দোকান ভেঙ্গে ফেলেছে।
এ ব্যাপারে মার্কুলী বাজার কমিটির সেক্রেটারি আব্দুল মোছাব্বির মিয়া জানান, আমি এলাকায় উপস্থিত নাই। তবে বিষয়টি আমাকে ভুক্তভোগী ও ইউপি সদস্য জানিয়েছেন। এ ব্যাপারে মার্কুলী নৌ-পুলিশ ফাড়ির ইনচার্জ মো: শাহজাহান আলী মন্ডল জানান, ঘটনা অবগত হয়ে আমি ঘটনাস্থলে গিয়ে দেখে এসেছি। দোকান ঘর ভাংচুরের আলামত পেয়েছি। তার দোকানের কিছু জায়গা রাস্তায় বাড়তি থাকায় সরানোর কথা বল্লেও ওই ব্যবসায়ী না সরানোতে ভাঙ্গা হয়েছে বলে অভিযুক্তরা জানিয়েছেন। স্থানীয় ইউপি সদস্য ও ব্যবসায়ীরা জানান, অভিযুক্তরা স্থানীয় সন্ত্রাসী ও চাঁদাবাজ। এই লোকগুলো প্রায় সময়ই সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে ব্যবসায়ীদের মধ্যে ভীতির সঞ্চার করে। ইতিপূর্বে মার্কুলী নতুন বাজার এলাকায় রাধারমণ মেডিকেলে ও ব্যবসায়িক কাজে বাধা প্রদান করে ও চাঁদা দাবি করে হামলা চালায় অভিযুক্ত হামদু গং। পরবর্তীতে সেনাক্যাম্পে অভিযোগ দায়ের করা হলে অভিযুক্তরা ২০ হাজার টাকা জরিমানা ও ৫০ হাজার টাকা মুচলেকা দিয়ে বিষয়টি আপোষ মীমাংসায় সমাধান করতে বাধ্য হয়েছিলো।