চুনারুঘাট প্রতিনিধি ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় ন্যাশনাল টি কোম্পানীর চন্ডিছড়া চা বাগান ও সাতছড়ি চা বাগাসহ ৪টি চা বাগানের ৪ হাজার চা শ্রমিক ২০ দিন ধরে মজুরি পাচ্ছে না। মজুরি না পাওয়ায় অনেক কষ্টে দিনযাপন করতে হচ্ছে দিনমজুর এই শ্রমিকদের। মজুরির দাবিতে চা বাগানের শ্রমিকেরা পরপর দুই দিন কর্মবিরতি পালন করে মানববন্ধন ও প্রতিবাদ সভা করছেন। একই সাথে বাগানের স্টাফরাও বেতন ভাতা পাচ্ছেন না তিন মাস ধরে।
জানা যায়, ন্যাশনাল টি কোম্পানী (এনটিসি) মালিকানাধীন লস্করপুর ভ্যালীর উপজেলার চন্ডিছড়া চা বাগান ও সাতছড়ি চা বাগান, তেলিয়াপাড়া ও বৈকন্টপুর চা বাগানের শ্রমিকরা ২০ দিন ধরে বেতন-ভাতা, রেশন ও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত রয়েছেন। কত কষ্ট করে প্রতিদিন শ্রমিকেরা কাজ করে যাচ্ছেন, কিন্তু মজুরি বন্ধ করে রাখা হয়েছে। সোমবারের মধ্যে শ্রমিকদের বকেয়া মজুরি দেওয়া না হলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি দেন চা শ্রমিকেরা। তারা বলেন, হাসপাতালগুলোতে ওষুধ নেই। এ ছাড়া ১৫ মাস ধরে প্রভিডেন্ট ফান্ডের টাকা দিচ্ছে না কোম্পানি। কোম্পানির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সবকিছু লুটেপুটে খেয়েছে। প্রতিদিন শ্রমিকেরা কাজ করেও মানবেতর জীবন যাপন করছেন। অনেক দোকানি বাকি দিতে চাইছেন না। দ্রুত বকেয়া মজুরি দেওয়া না হলে আগামী সোমবার থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, টাকা সংকটে গত ২০ আগস্ট শ্রমিকদের মজুরি অর্ধেক করে দেওয়া হয়। পরের সপ্তাহে ২৭ আগস্ট ও ৫ সেপ্টেম্বরও তাদের মজুরি দেওয়া হয়নি। মজুরি না পেয়ে শ্রমিকরা বাগানে বাগানে মানববন্ধন ও সমাবেশ করে। এসময় চা শ্রমিক ইউনিয়নের নেতারা এসে তাদের আশ^স্ত করেন, বিষয়টি সমাধান করে আগামী সপ্তাহে তারা মজুরি পাবেন।
চা শ্রমিক পুস্প বাউড়ি জানান, এক সপ্তাহ মজুরি না পেলেই আমাদের চলা মুশকিল। সেখানে ২০ দিন ধরে আমরা মজুরি পাচ্ছি না। আমাদের দোকান দেনা পরিশোধ না করতে পারায় সদাই নিতে পারছি না। বাচ্চারা না খেয়ে থাকছে অনেকের পরিবারে।
চা বাগান সূত্র জানায়, এনটিসি কোম্পানী মারাত্বক অর্থ সংকটে রয়েছে। এরই মধ্যে সরকার পরিবর্তনের ফলে কোম্পানীর চেয়ারম্যানসহ ৮ জন ডাইরেক্টর পদত্যাগ করেন। এতে সংকট আরো গভীর হয়। এতে এনটিসির মালিকানাধীন ১৩টি চা বাগানেই কোন বেতন ভাতা, রেশন মজুরি কিছুই হচ্ছে না। এছাড়া প্রতি সপ্তাহে নিলামে যে চা বিক্রি হয় তা দিয়ে মজুরির টাকা হয় না।
এ বিষয়ে চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেন পাল জানান, এনটিসির সবগুলো চা বাগানেই ২০দিন ধরে শ্রমিকরা মজুরি পাচ্ছে না। রবিবার শ্রীমঙ্গলে বিভাগীয় শ্রম দপ্তরে এই বিষয়ে আমাদের বৈঠক আছে।
চন্ডিছড়া চা বাগানের ব্যবস্থাপক সেলিমুর রহমান জানান, কোম্পানির পরিচালনা পরিষদ ভেঙে গেছে। তাই সমস্যা হচ্ছে। পুনরায় পরিচালনা পরিষদ গঠিত হলে সমস্যা থাকবে না।