উত্তেজিত জনতার থানা ঘেরাও
স্টাফ রিপোর্টার ॥ পবিত্র ঈদে মিলাদুন্নবী নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কটুক্তি করায় হবিগঞ্জ শহরের টাউন হল রোড এলাকার ব্যবসায়ী সালেহ আহমেদকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাত সাড়ে ৮টায় শহরের ঘোসাইনগর এলাকা থেকে তাকে আটক করা হয়।
পুলিশ সূত্র জানায়, বৃহস্পতিবার রাতে শহরের টাউন হল রোড এলাকার মোহাম্মদী হার্ডওয়্যার এর মালিক সালেহ আহমেদ তার ফেসবুকে ‘রাষ্ট্রীয় ভাবে মদের লাইসেন্স থাকলে যেমন মদ হালাল হয় না। তেমনি রাষ্ট্রীয় ভাবে ঈদে মিলাদুন্নবী পালন করলে বিদআত থেকে সুন্নাহ হবে না’ বলে মিলাদুন্নবী সম্পর্কে কটুক্তি করে স্ট্যাস্টাস দেন। রাতেই স্ট্যাস্টাসটি দেখে ধর্মপ্রাণ মুসল্লীদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়। সাথে সাথেই ফেসবুকে অনেকেই এর প্রতিবাদ জানান। এদিকে শুক্রবার বাদ আছর শহরের কোর্ট মসজিদ প্রাঙ্গণ থেকে মুসল্লীরা বিক্ষোভ মিছিল বের করেন। মিছিল নিয়ে তারা শহরের প্রধান সড়ক হয়ে টাউন হল রোড এলাকার মোহাম্মদী হার্ডওয়্যার এ সামনে গিয়ে জমায়েত হতে শুরু করেন। এক পর্যায়ে রাস্তা অবরোধ করে মিলাদুন্নী নিয়ে কটুক্তিকারী সালেহ আহমেদের মোহাম্মদী হার্ডওয়্যারের দোকান ঘেরাও করেন মুসল্লীরা। এ সময় বিক্ষুব্ধ মুসল্লীরা ওই ব্যবসায়ীর দোকানে ইট পাটকেল ছুড়েন। রাত ৮টা পর্যন্ত মোহাম্মদী হার্ডওয়্যারের সামনে বিক্ষোভকারীরা অবস্থান নেওয়ার খবর পেয়ে সদর মডেল থানার ওসি নুরে আলমের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এ সময় বিক্ষুব্ধ জনতাকে ১ ঘন্টার ভিতরে সালেহ আহমেদকে আটক করার আশ্বাস দেন ওসি। কিন্তু আধা ঘন্টার ভিতরেই সালেহ আহমেদকে আটক করে থানায় নিয়ে আসা হয়। এ খবর পেয়ে বিক্ষুব্ধ জনতা থানা ঘেরাও করেন। এর আগে পরিস্থিতি সামাল দিতে পুলিশ থানার সামনের প্রধান গেইট বন্ধ করে দেয়। পরিস্থিতি বিবেচনায় পুলিশ আটক সালেহ আহমেদকে জনসম্মুখে উপস্থিত করলে সালেহ উপস্থিত জনতার সামনে হাত তুলে তার কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করে। ক্ষমা চাওয়ার পর নিরাপত্তার স্বার্থে তাকে থানার হাজত খানায় নিয়ে রাখা হয়। এ সময় উত্তেজিত জনতা সালেহ আহমেদকে তাদের হাতে তুলে দেওয়ার জন্য থানার ভিতরে স্লোগান দিতে থাকেন। পরিস্থিতি বেগতিক দেখে সেনাবাহিনীর একটি টিম থানায় এসে পরিস্থিতি সামাল দেন। এ সময় মাওলানা মুফতি আব্দুল মজিদ পিরিজপুরী, মাওলানা নাসির উদ্দিনসহ আলেম-উলামাগণ বক্তব্য দিয়ে পরিস্থিতি শান্ত করেন।
হবিগঞ্জ সদর মডেল থানার ওসি নুরে আলম জানান, ঈদে মিলাদুন্নবী নিয়ে কটুক্তিকারী সালেহ আহমেদকে আটক করা হয়েছে। আজ শনিবার আদালতের মাধ্যমে তাকে কারাগারে প্রেরণ করা হবে।