স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং ও আজমিরীগঞ্জ উপজেলায় আজ বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচন কমিশন এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে।
বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ মোট ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে বর্তমান উপজেলা চেয়ারম্যান জেলা যুবলীগ সভাপতি আবুল কাশেম চৌধুরী (মোটরসাইকেল), সাবেক চেয়ারম্যান ইকবাল হোসেন খান (আনারস) ও বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মাস্টার (ঘোড়া) প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান ভাইস চেয়ারম্যান ফারুক আমীন (উড়োজাহাজ), আশরাফ হোসেন খান (চশমা), এস এম সুরুজ আলী (মাইক), কৃষ্ণ দেব (টিউবওয়েল), তাফাজ্জুল হক (বই), প্রিয়তোষ রঞ্জন দেব (বৈদ্যুতিক বাল্ব), আসিক মিয়া (তালা), সৈয়দ নাছিরুল ইমাম (টিয়া পাখী)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে জাহেনারা আক্তার বিউটি (প্রজাপতি), মুক্তা রানী দাস রিয়া (ফুটবল) ও শিউলি রানী দাস (কলস)।
বানিয়াচং উপজেলায় মোট ভোটার ২ লাখ ৭২ হাজার ৬১০ জন। এর মধ্যে মহিলা ভোটার ১ লাখ ৩৪ হাজার ৮৩১ জন ও পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৭৭৯ জন। মোট ভোট কেন্দ্র রয়েছে ১০৬টি।
আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩ জন সহ মোট ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান চেয়ারম্যান মোঃ মর্তুজা হাসান (আনারস), মোঃ আলাউদ্দিন মিয়া (কাপ পিরিচ), মোঃ আলী আমজাদ তালুকদার (কৈ মাছ), মোঃ আকবর হোসেন (ঘোড়া), মোঃ ডাঃ লোকমান মিয়া (দোয়াত কলম) ও মোঃ ডাঃ রেজাউল করিম (মোটর সাইকেল)। ভাইস চেয়ারম্যান পদে হীরেন্দ্র পুরকায়স্থ (বই), শাজাহান মিয়া (টিয়া পাখি), জাহিদ হাসান জীবন (চশমা), মিলোয়ার হোসেন (তালা), কালীপদ পাল (টিউবওয়েল), আব্দুল জলিল (বৈদ্যুতিক বাল্ব) ও হারুনুর রশিদ (মাইক), মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান সীমা রানী সরকার (প্রজাপতি), অ্যাডভোকেট রোকসানা আক্তার শিখা (হাঁস) ও মাহমুদা আক্তার রেফা (ফুটবল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।
আজমিরীগঞ্জ উপজেলায় মোট ভোটার ৯৪ হাজার ৪৮২ জন। তার মধ্যে পুরুষ ৪৭ হাজার ৮৩৫ ও মহিলা ৪৬ হাজার ৬৪৭ জন। ভোট কেন্দ্র ৪৪টি।
এদিকে ভোটকেন্দ্রের নিরাপত্তা বিবেচনায় গুরুত্বপূর্ণ কেন্দ্রে ও সাধারণ কেন্দ্রে বিবেচনায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ইসি। সেই হিসেবে সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবে। ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, বিজিবির ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোস মোতায়েন করা হয়েছে। ভোটারের নিরাপত্তায় মাঠে রয়েছে বিজিবি, পুলিশ। এছাড়া ভোটকেন্দ্রের নিরাপত্তায় রয়েছে পুলিশের ভ্রাম্যমান টিম। রয়েছে স্ট্রাইকিং ফোর্স। এছাড়াও নির্বাচনি আচরণ বিধি প্রতিপাল নিশ্চিত করতে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
নির্বাচনের দিন ভোট হওয়া উপজেলাগুলোতে যানচলালে একাধিক পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন ইসি। সেই অনুযায়ী, আজ রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, ইঞ্জিন চালিত বোটসহ অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া এরই মধ্যে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
উপজেলা নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল জানান, দলীয় প্রতীকে উপজেলা নির্বাচনের সুযোগ থাকলেও দলীয় মনোনয়ন না থাকায় স্বতন্ত্র হয়ে লড়ছেন প্রার্থীরা। এতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে। স্থানীয় সরকারের ভোট হওয়ায় মন্ত্রী এমপিদের প্রভাব বিস্তার প্রতিরোধে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। প্রভাব বিস্তারের কারণে কিছু কিছু অ্যাকশন নিয়েছি।
সিইসি জানান, মাঠ পযায়ের পরিস্থিতি প্রতিদিনই সব সময় খোঁজ খবর নেওয়া হচ্ছে। জেলা প্রশাসক, পুলিশ সুপারদের সাথে কথা হচ্ছে। বিশেষ করে নির্বাচনের দিন কেউ যেনো ভোটকেন্দ্রে অনুপ্রবেশ করতে না পারে এবং সেখানে যেন অনিয়ম না হয়-সে বার্তাটি রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্য কিছু উপজেলায় তফশিল ঘোষণার মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যু ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সে সব পরিষদে ভোট নেওয়া হবে জানান সংস্থাটি।
এদিকে ইসি ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১৩৯ উপজেলায় আজ ৮ মে ভোট অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।