এম,এ আহমদ আজাদ, নবীগঞ্জ থেকে ॥ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় অতিরিক্ত কাঁপুনিতে অর্ধশতাধিক ঘরে ফাটল দেখা দেয়ায় দেশের অন্যতম গ্যাসক্ষেত্র বিবিয়ানার কার্যক্রম বন্ধ করতে গ্যাসক্ষেত্র ঘেরাও করেছে এলাকাবাসী। রবিবার (৪ ফেব্রুয়ারি) সকালে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এলাকাবাসীর মধ্যে আতংক বিরাজ করছে মাগুরছড়া ও টেংরাটিলার মতো কোন ঘটনা সংঘটিত হয় নাকি। কোন ধরনের প্রচার বা সচেতনতামুলক প্রচার ছাড়াই বিবিয়ানায় অপরিকল্পিতভাবে ড্রিলিং করার জন্য এমন ঘন ঘন ভূ-কম্পনের ফলে তীব্র আতংক দেখা দিয়েছে বলে এলাকাবাসীর।
শনিবার (৩ ফেব্রুয়ারি) সকাল থেকে কয়েক দফায় বিবিয়ানা এলাকায় ভূ-কম্পন হলে, আতংকিত এলাকাবাসী রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাসক্ষেত্র অবরোধ করে স্থানীয় কয়েকটি গ্রামের লোকজন। পরে স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। সকালেই তদন্ত কমিটি গঠনের খবর এলাকায় প্রচার করা হয়। তখন পরিস্থিতি শান্ত হয়। শনিবার সকাল ৯টা ২৩, রাত ৮ টা ৭ মিনিট ও ৯টা ৫১ মিনিটে ভূমিকম্প হয়।
রবিবার বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায় সিলেট গ্যাস ফিল্ডের মহাপরিচালক মোঃ মিজানুর রহমানকে আহবায়ক করে ভূতাত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মোঃ আলমগীর হোসেন ও মহাব্যবস্থাপক ডেভেলপমেন্ট এন্ড প্রোডাকশন জ্বালানী মন্ত্রণালয় মোঃ সালাহ উদ্দিনকে সদস্য করে তিন কার্য দিবসের মধ্যে সরজমিন তদন্ত করে রিপোর্ট দিতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ভূমিকম্প সংঘটিত হওয়ার পিছনে গ্যাস ফিল্ড সমূহের প্রভাব বিশ্লেষন ও প্রকৃত কারণ তিন দিনের মধ্যে উদঘাটন করার জন্য বলা হয়েছে।