আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে তোলা ছবি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় এবার ৩৪টি দেশের ১ লাখ ৬ হাজার ছবির মধ্যে প্রথম হয়েছে। কোন আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাতছড়ি জাতীয় উদ্যানের ছবি দ্বিতীয়বার আন্তর্জাতিক পুরস্কার লাভ করলো। ছবিটি তুলেছেন দেশের সৌখিন ফটোগ্রাফার তৌহিদ পারভেজ বিপ্লব। এর আগে আগস্ট মাসে আন্তর্জাতিক আগোরা প্রতিযোগিতায় হবিগঞ্জের আরেক সৌখিন ফটোগ্রাফার শাহেদ আহমেদ এর পাখির কিস থিম ছবি প্রথম পুরস্কার লাভ করে।
২০১২ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসা আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা উইকিলাবে প্রতিবছর সারাবিশ্ব থেকে লাখ লাখ আলোকচিত্রীর ছবি জমা পড়ে থাকে। এ বছর ২০২০ এর ৮ম আসরের আয়োজনে মোট ৩৪টি দেশের ১ লাখের অধিক ছবির মধ্য থেকে প্রথম স্থান লাভ করেছে সাতছড়িতে তোলা বাংলাদেশি তরুণ তৌহিদ পারভেজ বিপ্লবের ছবি।
তৌহিদ পারভেজ বিপ্লব পেশায় একজন ব্যবসায়ী হলেও ২০১৫ সাল থেকে প্রোফেশনাল ফটোগ্রাফির সাথে যুক্ত রয়েছেন। ইকি লাভস আর্থ ২০২০ এর মে মাস থেকে শুরু হয়ে জুলাই পর্যন্ত ছবি জমা পড়ে। আগস্টে সব দেশ থেকে ১০টি করে সেরা ছবি আন্তর্জাতিক প্রাঙ্গনে পাঠানো হয়। বাংলাদেশ থেকে ৩০৪ জনের ১হাজার ৮শ ৯৪ টি জমা পড়ে যেখানে তৌহিদ পারভেজ বিপ্লবে সেরা ১০ এ অবস্থান করে ১ম, ৪র্থ ও ৬ষ্ঠ স্থান নিয়ে। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে এই ৩টি ছবি ছাড়াও আরো ৭টি ছবি নির্বাচিত হয়।
প্রতিযোগিতায় ২য় স্থান অধিকার করেছেন ইতালিয়ান আলোকচিত্রী লুকা ক্যাসেল এবং ৩য় হয়েছেন আরো একজন বাংলাদেশি নাওয়াজ সরিফ। তার ছবিটি লাউয়াছড়া থেকে তোলা। এছাড়াও ৭ম এবং ১৫তম স্থানে রয়েছেন আরও দু’জন বাংলাদেশি মেহেদি হাসান এবং দিপু।
তৌহিদ পারভেজের তোলা ছবি যুক্তরাষ্ট্রের ফোর্বস, ইনসাইডার, অস্ট্রেলিয়ার ডাই প্রেস, মেক্সিকোর ইউনিভিশন, লন্ডনের ডেইলি মেইলসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।