স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাস মোকাবেলা করতে সরকারের নির্দেশনা অনুযায়ী হবিগঞ্জে বাস, মিনিবাস, কোচ, মাইক্রোবাস চলাচল বন্ধ থাকায় এসব পরিবহনের প্রায় ৪ হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েছেন। পরিবার পরির্জন নিয়ে তারা মারাত্মক বিপাকে পড়েছেন। তারা এখন মানবেতর জীবনযাপন করছেন। অনেক শ্রমিকের পরিবারে খাবার সংকট দেখা দিয়েছে। শ্রমিকরা সরকারিভাবেও তেমন কোন সহযোগিতা পাচ্ছেন না বলে দাবি করছেন।
বাস চালক সবুজ মিয়া জানান, ২৫ মার্চ থেকে আমাদের বাস চলাচল বন্ধ রয়েছে। বাস চলাচল বন্ধ থাকার কারণে আমাদের উপার্জন বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় আমরা পরিবার পরির্জন নিয়ে অনেকটা বিপাকে পড়েছি। একদিন কিছু চালসহ অন্যান্য খাদ্য সামগ্রী জেলা প্রশাসক আমাদের দিয়ে ছিলেন। যা দিয়ে ছিলেন তা নিয়ে দু’দিন চলেছে। এখন কিভাবে পরিবার পরিজন নিয়ে চলবো। বাস শ্রমিক মাহবুব মিয়া জানান, এই মুহূর্তে আমরা বাস শ্রমিকরা খুব বেকাদায় পড়েছি। পরিবার পরির্জন নিয়ে কিভাবে চলবো।
হবিগঞ্জ বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সজিব আলী জানান, জেলায় শ্রমিক সংগঠনের কার্ডধারী ৪ হাজার শ্রমিক রয়েছেন। সরকারের নির্দেশনা অনুযায়ী তারা গত ২৫ মার্চ থেকে পরিবহনগুলো চলাচল বন্ধ করে দিয়েছেন। এরপর পরিবহনের শ্রমিকরা কর্মহীন হয়ে পড়েন। এসব পরিবারের একমাত্র উপার্জনই ছিল পরিবহন সেক্টর। তিনি বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে ১ দিন কর্মহীন ৩শ’ শ্রমিকের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এছাড়া আমাদের সংগঠনের পক্ষ থেকে শ্রমিকদের জন প্রতি ৩শ’ টাকা করে দেয়া হয়। সরকারের পক্ষ থেকে গণপরিবহন এ মাসের ২৫ তারিখ পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন। এ অবস্থায় শ্রমিকরা এখন পরিবার পরিজন মারাত্মক বেকায়দায় পড়েছেন।