হবিগঞ্জ পৌরসভায় চলছে একুশে বইমেলা

ভাষা আন্দোলন আমাদেরকে শিখিয়েছে সত্য কথা সাহসের সাথে তুলে ধরলে বিজয় অবশ্যম্ভাবী এমপি মজিদ খান

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভা প্রাঙ্গণে পৌরসভার আয়োজনে চলছে তিনদিনব্যাপী একুশে বইমেলা। শুক্রবার রাত ৮টায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহির। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন বঙ্গবন্ধুকে বাদ দিয়ে ভাষা আন্দোলনের ইতিহাস রচনা করা যায় না। কারণ ‘বঙ্গবন্ধ’ু ও ‘ভাষা আন্দোলন’ হচ্ছে পরস্পর পুরিপুরক। একুশে ফেব্রুয়ারি আমাদেরকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে শিখিয়েছে। একুশে ফেব্রুয়ারি আমাদেরকে অধিকার আদায় করতে শিক্ষা দিয়েছে। স্বাধীনতার ঘোষণা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষনের মধ্য দিয়ে বের হয়ে এসেছিল। বঙ্গবন্ধুর ঘোষণা ও নেতৃত্বেই ৯ মাস যুদ্ধ হয়েছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশ স্বাধীন হওয়ার কারণেই বাংলাদেশ পৃথিবীর বুকে রাষ্ট্র হিসেবে মাথ উঁচু করে দাঁড়িয়েছে। তিনি ছিলেন স্বাধীনতার মুল নায়ক ও মহানায়ক।
হবিগঞ্জ পৌরসভার মেয়র মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রবিউল ইসলাম, আওয়ামীলীগ হবিগঞ্জ জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোঃ আলমগীর চৌধুরী, অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ, অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রুহুল হাসান শরীফ, সাবেক পিপি অ্যাডভোকেট আকবর হোসন জিতু, প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, দৈনিক খোয়াই সম্পাদক শামীম আহছান, নাট্য সংগঠক তোফাজ্জল সোহেল, জেলা ছাত্রলীগের সভাপতি সাইদুর রহমান, সাধারণ সম্পাদক মহিবুর রহমান মাহী প্রমুখ। ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’ বিষয়ের উপর লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন বৃন্দাবন সরকারি কলেজের সহকারী অধ্যাপক ড. আজহারুল ইসলাম।
বইমেলার দ্বিতীয় দিনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান। সভায় বক্তৃতাকালে তিনি বলেন পৌরসভার বইমেলা হবিগঞ্জবাসীর জন্য এক অন্যন্য উপহার। মেলার কারণে বই পড়া বাড়ছে। বইপড়ার মাধ্যমে আমাদের অন্তরচক্ষু খুলে যাবে। ভাষা আন্দোলন আমাদেরকে শিখিয়েছে সত্য কথা সঠিকভাবে ও সাহসের সাথে তুলে ধরলে বিজয় অবশ্যম্ভাবী। আমি একজন বঙ্গবন্ধুর আদর্শের কর্মী হিসেবে সকলের কাছে আবেদন রাখতে চাই, আসুন আমরা বঙ্গবন্ধুর কথা বলি, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করি। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ করার জন্য তিনি নতুন প্রজন্মের প্রতি আহবান জানান।
মেয়র মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় আরো বক্তৃতা করেন ভাষা সৈনিক সৈয়দ আফরোজ বখত, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি ইসমাইল হোসেন। মুল আলোচনা করেন অধ্যাপক জাহানারা খাতুন, আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ইলিয়াছ বখত চৌধুরী।
সভা শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগে বিকেলে হবিগঞ্জ পৌরভবনে মেলা উপলক্ষে অনুষ্ঠিত হয় চিত্রাংকন প্রতিযোগিতা। চিত্রাংকনের বিষয়বস্তু ছিল ‘একুশ ও বঙ্গবন্ধু ভাবনা’। আজ রবিবার বইমেলার শেষ দিন প্রধান অতিথি থাকবেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল।