এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জ সদর উপজেলার রিচি উচ্চ বিদ্যালয়ের সামনে সিএনজি অটোরিক্সার ধাক্কায় আহত মদিনাতুল কুবরা জেরিন নামে এক এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু হয়েছে। রবিবার সকাল ৯টার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। তার মৃত্যুর খবরে বিক্ষুব্ধ সহপাঠীরা রাস্তা অবরোধ করে টমটম, সিএনজি অটোরিকশা ও রিকশা ভাংচুর করে। এসময় ১০ শিক্ষার্থী আহত হয়। নিহত জেরিন সদর উপজেলার লুকড়া ইউনিয়নের ধল গ্রামের আব্দুল হাই’র মেয়ে। সে রিচি উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। আহতদের মধ্যে সজল দাস, সুমন মিয়া ও বিজয় দাশকে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, শনিবার সকাল ৮টার দিকে প্রাইভেট পড়ার জন্য জেরিন স্কুলের সামনে টমটম (ব্যাটারি চালিত ইজিবাইক) থেকে নেমে ভাড়া দিচ্ছিল। এ সময় অন্য একটি সিএনজি অটোরিক্সা তাকে ধাক্কা দিলে সে রাস্তায় ছিটকে পড়ে গুরুতর আহত হয়। তাৎক্ষণিক স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করেন। হাসপাতালে ভর্তির পর অবস্থার অবনতি হওয়ায় তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রবিবার সকাল ৯টা ২০ মিনিটে মারা যায় জেরিন। এদিকে ঘটনার খবর পেয়ে একই ইউনিয়নের বামকান্দি আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা লাখাই-মাদনা রোডে মানববন্ধন ও বিক্ষোভ করে। এ সময় তারা বেশ কয়েকটি রিকশা, অটোরিকশা ও ইজিবাইক ভাংচুর করে। এর প্রতিবাদে রিচি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরাও হবিগঞ্জ-লাখাই সড়কের রিচি, ধল, করাবসহ কয়েকটি স্থানে রাস্তায় অবরোধ সৃষ্টি করে বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় লাখাই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রবিউল ইসলাম, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাসুক আলী ও ইন্সপেক্টর দৌস মোহাম্মদসহ পুলিশের কর্মকর্তারা। তারা দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ^াস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়। রিচি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোজাম্মেল হোসেন জানান, জেরিন অত্যন্ত ভাল ছাত্রী ছিল। তার মাধ্যমে স্কুলের সুনাম অর্জন হবে এমন আশা ছিল আমাদের। কিন্তু দুর্ঘটনায় অকালে তাকে প্রাণ দিতে হল। তিনি এ ঘটনার সাথে জড়িত সিএনজি অটোরিক্সা চালককে গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
নিহত জেরিনের চাচাত ভাই শিক্ষানবীশ আইনজীবী আব্দুল মুবিন মিজান জানান, জেএসসি পরীক্ষায় জেরিন গোল্ডেন এ প্লাস পেয়েছে। সে প্রতিটি পরীক্ষায় ভালো ফলাফল করেছে। সে আমাদের জন্য সুনাম বয়ে আনতো। ঘাতক সিএনজি অটোরিক্সা জেরিনের প্রাণ অকালে কেড়ে নিয়েছে। তিনি বলেন, জেরিনের মা বাবাকে কিছুতেই থামানো যাচ্ছে না। তিনি ঘাতক সিএনজি অটোরিক্সা চালককে গ্রেফতারের দাবি জানান।
অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রবিউল ইসলাম জানান, বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সাথে কথা হয়েছে। তারা অবরোধ তুলে নিয়েছে। ঘটনার সাথে জড়িত ব্যক্তিকে গ্রেফতারে পুলিশের অভিযান চলছে।