সুমন আহমেদ বিজয় ॥ লাখাইয়ে পর্দা নিয়ে শিক্ষিকাকে কটুক্তি করায় উপজেলা শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হককে অপসারণ ও গ্রেফতারের দাবিতে স্মারকলিপি প্রদান করেছেন “লাখাই উপজেলা সচেতন নাগরিক সমাজ” এর পক্ষে উপজেলার বিজ্ঞ ওলামায়ে কেরামগণ।
১৪ অক্টোবর সোমবার লাখাই উপজেলা সচেতন নাগরিক সমাজ এর একটি প্রতিনিধি দল হবিগঞ্জের জেলা প্রশাসক, লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার নিকট স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপি সূত্রে জানা যায়, গত ৭ অক্টোবর মৌবাড়ী ধনাই মিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা মাহবুবা আক্তারকে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হক ইসলামের ফরজ বিধান হিজাব পরার কারণে চরমভাবে হেনস্তা করেন। এক পর্যায়ে উক্ত শিক্ষিকাকে ধমকাধমকি ও অপমান করে হিজাব খুলতে বাধ্য করেন এবং ইসলামের গুরুত্বপূর্ণ বিধান পর্দা নিয়ে বিভিন্ন ব্যাঙ্গাত্মক কটুক্তি করেন।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী মাওলানা মিসবাহ উদ্দিন আহমদ (সবুজ), মুড়িয়াউক দারুচ্ছুন্নাহ মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল হাই, শায়েস্তাগঞ্জ কামিল মাদ্রাসার মুহাদ্দিস মুফতি শরিফ উদ্দিন, মাওলানা আলী আজম, জসিম উদ্দিন, মাওলানা আকরাম হুসাইন, মাওলানা মুহিম মাহফুজ, ক্বারী নূরুল আলম সুফি ও মাওলানা আশরাফুল ইসলাম সোহাগ প্রমূখ।
মাওলানা মিসবাহ উদ্দিন আহমদ সবুজ কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেন, ১৫ অক্টোবরের মধ্যে ওই শিক্ষা কর্মকর্তাকে অপসারণ ও গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি না দেওয়া হলে উপজেলা শিক্ষা অফিস ঘেরাওসহ কঠোর কর্মসূচি দেয়া হবে।
হেনস্তার শিকার শিক্ষিকার স্বামী মাওলানা মুহিম মাহফুজ বলেন, ইসলামের ফরজ বিধান পর্দা নিয়ে কটুক্তি করায় শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হককে অপসারণ ও গ্রেফতারের দাবীতে জেলা প্রশাসক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে স্মারকলিপি প্রদান করেছি। তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহমুদুল হকের বিরুদ্ধে পর্দানশীন নারীদের হেনস্তার অভিযোগ রয়েছে। হিজাব পরিহিত পর্দানশীন নারীরা কোন কারণে অফিসে গেলে তিনি তাদেরকে হিজাব খুলতে বাধ্য করেন। এমনকি পরিদর্শনে বিভিন্ন স্কুলে গেলে সেখানেও মুখ ঢেকে রাখা মহিলাদের নানাভাবে মুখ খুলতে বাধ্য করতেন তিনি।
স্মারকলিপি গ্রহণের বিষয়টি নিশ্চিত করে লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা জানান- সচেতন নাগরিক সমাজের পক্ষ থেকে একটি স্মারকলিপি পেয়েছি। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে এবং সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষকে অবগত করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।