প্রায়ই বন্ধ থাকে বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ॥ জনগণ সেবা বঞ্চিত
সুমন আহমেদ বিজয় ॥ লাখাই উপজেলার প্রাণকেন্দ্র খ্যাত বুল্লা বাজারে অবস্থিত বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র জনবল সংকটের কারণে প্রায়ই বন্ধ থাকে। প্রতিনিয়ত সেবা বঞ্চিত হচ্ছেন হাজার হাজার স্বাস্থ্য সেবাগ্রহীতা সাধারণ জনগণ। বছরের পর বছর বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জনবল সংকট থাকায় প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হচ্ছে বুল্লা ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে আসা জনসাধারণকে। যেন এই দুর্ভোগ দেখার কেউ নেই!
আমেনা খাতুন নামে এক মহিলা জানান- বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে চিকিৎসার জন্য গেলে প্রায় সময়ই ডাক্তার পাওয়া যায় না এবং প্রায়ই থাকে বন্ধ।
গত বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায় বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের দরজায় তালা।
ওই সময় অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত করাব মডেল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী মেডিকেল অফিসার মোঃ ফরাশ উদ্দিন একটি ট্রেনিং এ ছিলেন।
খোঁজ নিয়ে জানা যায়, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (ঝধপসড়), পরিবার কল্যাণ পরিদর্শিকা (ঋাি), আয়া ও নাইটগার্ড পদ শূন্য থাকায় বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তবে করাব মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী মেডিকেল অফিসার মোঃ ফরাশ উদ্দিন অতিরিক্ত দায়িত্ব হিসাবে সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার সেবা প্রদান করে থাকেন।
করাব মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র যেখানে হবিগঞ্জ জেলার মধ্যে সেরা হয়ে বিভাগের মধ্যে প্রথম হয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে সেখানে লাখাই উপজেলার প্রাণকেন্দ্র খ্যাত বুল্লা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র জনবল সংকট সহ বিভিন্ন সমস্যায় জর্জরিত।
সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের নিকট বুল্লা ইউনিয়নবাসী সহ এলাকার হাজার হাজার জনগণের প্রাণের দাবী বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র জনবল সংকট সহ বিভিন্ন সমস্যা সমাধান করে গর্ভকালীন সেবা সহ স্বাস্থ্য সেবা দ্রুত নিয়মিত চালু করার জন্য।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে লাখাই উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ নাইমুর রহমান জানান- বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা দানকারীর সব পদই শূন্য, এ বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অনেকবার অবগত করেছি, নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকার কারণে জনবল সংকটের সমস্যাটি সমাধান করা যাচ্ছে না। করাব মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী মেডিকেল অফিসার মোঃ ফরাশ উদ্দিনকে সপ্তাহে ২ দিন অতিরিক্ত দায়িত্ব দিয়ে কোন রকম স্বাস্থ্য সেবা চলছে।
লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা জানান- বুল্লা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের জনবল সংকটের বিষয়টি কিভাবে সমাধান করা যায় এ বিষয়ে আগামী জেলা সমন্বয় সভায় উত্থাপন করব এবং সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষকে বুল্লা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জনবল সংকটের বিষয়টি দ্রুত সমাধানের জন্য অনুরোধ করব।