আলাউদ্দিন আল রনি, মাধবপুর থেকে ॥ বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের প্রধান শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে গেলেও বহাল তবিয়তে রয়েছেন হবিগঞ্জের ৮ উপজেলার আওয়ামী লীগ সমর্থিত খাদ্য বান্ধব কর্মসূচির ডিলাররা। এদিকে আওয়ামী লীগ সমর্থিত ডিলার দিয়ে খাদ্য বান্ধব কর্মসূচির সফলতা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। তবে মাধবপুর উপজেলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের আবেদন এবং স্বেচ্ছায় কয়েকজন ডিলার ছেড়ে দেয়ায় ২২ জন ডিলার বাতিল করে ৩ মাসের জন্য অস্থায়ী ভিত্তিতে ডিলার নিয়োগ দেয়ার বিঞ্জপ্তি প্রকাশ করেছে উপজেলা প্রশাসন।
হবিগঞ্জ খাদ্য নিয়ন্ত্রণ অফিস সূত্রে জানা যায়- দেশে নি¤œ আয়ের মানুষের মধ্যে কম মূল্যে চাউল বিক্রির উদ্দেশ্যে সারা দেশে ডিলার নিয়োগ করে তৎকালীন আওয়ামী লীগ সরকার। ওই সময় আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকায় সারা দেশে তাদের দলীয় নেতাকর্মীদের ডিলার নিয়োগ দেয় প্রশাসন।
এ ব্যাপারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সিরাজুল ইসলাম তানজিল বলেন- বহু শহিদের রক্তের বিনিময়ে দেশকে ২য় বার স্বাধীন করা হয়েছে। এ স্বাধীন দেশে যারা অতীতে লুটেপুটে দেশের সম্পদ খেয়েছে তাদের দিয়ে আবারও যদি নি¤œ আয়ের মানুষের হক বিতরণ করা হয় তাহলে প্রশাসন শহীদের রক্তের সঙ্গে তামাশা করবে। তাই আমরা তাদের বাতিল করার জন্য প্রশাসনের কাছে আবেদন করেছি।
এ ব্যাপারে জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) চাই খোয়াই প্রু মার্মা মুঠোফোনে জানান, বর্তমান অন্তর্বর্তীকালিন সরকার এ ব্যাপারে স্পষ্ট কোন নির্দেশনা দেয়নি। তবে যেখানেই অভিযোগ পাওয়া যাচ্ছে সেখানেই নতুন ডিলার নিয়োগ করার প্রক্রিয়া শুরু হচ্ছে।