স্টাফ রিপোর্টার ॥ গতকাল শনিবার রাজধানী ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর আজ রোববার (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। গতকাল বিকেলে দলটির পক্ষ থেকে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী জানান, রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে। শান্তিপূর্ণ মহাসমাবেশে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর হামলা, গুলিবর্ষণ এবং অসংখ্য নেতা-কর্মী আহত করার প্রতিবাদে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। নয়াপল্টনে মহাসমাবেশে হট্টগোল চলার সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সারা দেশে হরতালের ঘোষণা দেন। একই কর্মসূচির তথ্য জানান বিএনপির যুগপৎ আন্দোলনের সঙ্গী বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।
বিএনপির পাশাপাশি ১২ দলীয় জোট এই হরতাল পালন করবে। ১২ দলের সমন্বয়ক অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা জানান, এক দফা দাবিতে শান্তিপূর্ণ মহাসমাবেশ অনুষ্ঠানের আগেই পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের বর্বরোচিত হামলার প্রতিবাদে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়েছে। দেশবাসী এই সরকারের বিরুদ্ধে স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করা হবে।
হরতালের দিন গণপরিবহণ চালানোর ঘোষণা দিয়েছে ঢাকা বাস মালিক সমিতি। শনিবার (২৮ অক্টোবর) বিকেলে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেয় বাস মালিক সমিতি। বিজ্ঞপ্তিতে বলা হয়, সমাবেশের নামে বিশৃঙ্খলা সৃষ্টিকারী বিএনপি ও জামায়াত-শিবিরের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের ব্যাপারে সমিতির ঊর্ধ্বতন কর্মকর্তা, ঢাকাস্থ পরিবহণ কোম্পানি, রুট মালিক সমিতি এবং শ্রমিক নেতাদের সঙ্গে তাৎক্ষণিক আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয় যে, হরতালে দিন ঢাকা শহর ও শহরতলী এবং আন্তঃজেলা রুটে বাস-মিনিবাস চলাচল অব্যাহত থাকবে। নেতারা সব রুটে গাড়ি চলাচল স্বাভাবিক রাখার জন্য সমিতি বা কোম্পানিভুক্ত মালিকদের অনুরোধ জানিয়েছেন। এতে আরও বলা হয়, জনবিরোধী এ হরতালে মালিক-শ্রমিকরা কখনো সাড়া দেবে না, তারা ঘৃণার সঙ্গে হরতাল প্রত্যাখ্যান করেছেন। মালিক-শ্রমিকরা হরতাল প্রত্যাখ্যান করে ঢাকা শহর ও ঢাকার আশপাশের জেলাগুলোতে বাস-মিনিবাস চলাচল অব্যাহত রাখবে। তবে যাত্রী পাওয়া সাপেক্ষে আন্তঃজেলা রুটে গাড়ি চলাচল করবে।
এ ব্যাপারে হবিগঞ্জ মটর মালিক গ্রুপের সাধারণ সম্পাদক শঙ্খ শুভ্র রায়ের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি ব্যক্তিগতভাবে হরতালে বাস চালানোর পক্ষে। তবে কেউ যদি হরতালে বাস না চালাতে চায় তাহলে তারা তাকে জোর করে চালাতে বাধ্য করবেন না।