কাজী মাহমুদুল হক সুজন ॥ হবিগঞ্জের চুনারুঘাট ও মাধবপুর উপজেলার ভারতীয় সীমান্ত দিয়ে ভারতীয় নি¤œমানের চা পাতা চোরাই পথে আসায় হুমকিতে রয়েছে দেশের চা শিল্প। ফলে এবার ভাল ফলনের পরও আশানুরুপ বিক্রি এবং ভাল দাম পাচ্ছে না চা বাগানগুলো। বিজিবির তৎপরতায় বিপুল পরিমাণ ভারতীয় চা পাতা জব্দ করা হয়। ১ ফেব্রুয়ারি থেকে ১২ আগস্ট সাড়ে ৬ মাসে জব্দ করা হয় ২২ হাজার ৭১৩ কেজি ভারতীয় চা পাতা। যার বাজার মূল্য ৬৮ লাখ ১৩ হাজার ৯শ টাকা। এই বিপুল পরিমাণ ভারতীয় চা পাতা গতকাল সোমবার দুপুরে আনুষ্ঠানিকভাবে ধ্বংস করা হয়েছে।
হবিগঞ্জ সদর উপজেলার ধুলিয়াখাল এলাকায় বিজিবি ৫৫ ব্যাটালিয়ান সদর প্রশিক্ষণ মাঠে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর তত্ত্বাবধানে এবং বিজিবি ৫৫ ব্যাটালিয়ান অধিনায়ক লে. কর্ণেল সামিউন্নবীর পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর যুগ্ম কমিশনার মো. মিনহাজ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা, বিজিবির সহকারী পরিচালক মো: নাসীর উদ্দিন, চুনারুঘাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিল্টন চন্দ্র পাল, কাস্টমস প্রতিনিধি মোঃ আব্দুল আহাদ, সহকারী রাজস্ব কর্মকর্তা, শায়েস্তাগঞ্জ শুল্ক গুদাম, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো: ইসমাইল হোসেন, চুনারুঘাট প্রেসক্লাবের সভাপতি মো: কামরুল ইসলাম। এছাড়াও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান মন্তব্য করেন বিজিবি-৫৫ ব্যাটালিয়ান এর কার্যক্রম ইতিমধ্যেই সর্বসাধারনের প্রশংসা অর্জনে সক্ষম হয়েছে। বিশেষ করে হবিগঞ্জের সীমান্ত এলাকায় চোরাচালান প্রতিরোধে অতন্দ্র প্রহরীর যথাযথ ভূমিকায় বিজিবি সক্ষম। জেলা প্রশাসক তাঁর বক্তৃতায় শুধু সীমান্তে চোরাচালান নয়, জেলার অভ্যন্তরেও সকল প্রকার চোরাচালান, দুর্নীতি, বালু পাচার, গাছ পাচারের মত অপরাধীদের ব্যাপারেও বিজিবি সদস্যদের সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানান। এ ব্যাপারে জেলা প্রশাসন তাদের পাশে থাকবে। চা পাতা ধ্বংস অনুষ্ঠানকে সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশে সম্পাদনের জন্য বিজিবি-৫৫ ব্যাটালিয়ন এর অধিনায়ক কর্ণেল সামিউন্নবী চৌধুরীর ব্যবস্থাপনা ছিল প্রশংসনীয়।