হবিগঞ্জে ২৪ জন হোম কোয়ারেন্টিনে
হাসপাতালে রোগীর সাথে একজনের বেশী থাকতে পারবে না ॥ কেউ সরকারের নির্দেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে
এসএম সুরুজ আলী ॥ করোনা প্রতিরোধে হবিগঞ্জে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। আতংকে যখন বিশ^ স্তব্ধ, তখন ডিসি নিজেই মাইক নিয়ে প্রচারণায় রাস্তায় নেমে পড়েছেন। নিজ হাতে লিফলেট নিয়ে হ্যান্ড মাইকযোগে প্রচারণা চালিয়েছেন তিনি।
বুধবার দুপুরে তিনি হবিগঞ্জ শহরে সোনালী ব্যাংক প্রধান শাখার সামনের রাস্তা, সদর হাসপাতাল, থানার মোড়সহ শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে প্রচারণা চালান। এ সময় তিনি মাইকিং করে জনসচেতনতামূলক বক্তব্য রাখেন। পথচারী ব্যবসায়ীসহ মানুষের হাতে তুলে দেন লিফলেট। হাসপাতালে রোগীর সাথে একজনের বেশি না থাকার অনুরোধ জানিয়ে তিনি অতিরিক্ত মানুষকে হাসপাতাল ত্যাগের নির্দেশ দেন। একই সাথে কোথাও অধিক মানুষের জটলা সৃষ্টি না করার জন্যও তিনি অনুরোধ জানান।
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, সরকার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। হবিগঞ্জে কোন কোচিং সেন্টার খোলা রাখা যাবে না। শিক্ষকরা বাসায় প্রাইভেট পড়াতে পারবেন না। বেশি মানুষের জটলা সৃষ্টি হতে পারে এমন কোন অনুষ্ঠান করা যাবে না। হোটেলে বেশি মানুষ বসে যেন খাওয়া দাওয়া না করেন সেজন্য সকলের প্রতি অনুরোধ জানান। এ সময় তাঁর সাথে প্রচারণায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক অমিতাভ পরাগ তালুকদার ও সদর উপজেলা চেয়ারম্যান মো. মোতাচ্ছিরুল ইসলাম।
অপর সূত্র জানায়, হবিগঞ্জে বুধবার পর্যন্ত ২৪ জনকে হোম কোয়ারেন্টিন করা হয়েছে। মঙ্গলবার এ সংখ্যা ছিল ৯ জন। তাদের অধিকাংশই বিদেশ ফেরত। এ অবস্থায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ব্যাপক জনসচেতনতামূলক প্রচারণা চালিয়ে যাচ্ছে। কাউকে আতংকিত না হয়ে সচেতন থাকার পরামর্শ দেয়া হয়েছে।
এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, হোম কোয়ারেন্টিন মানে আক্রান্ত নন। অধিক সতর্কতা হিসেবে তাদের ঘরে থাকার পরামর্শ দেয়া হয়েছে। যদি কেউ সরকারের নির্দেশনা না মানেন তবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। সকলে সতর্ক থাকলে করোনা মোকাবেলা করা কঠিন কোন বিষয় নয়।