স্টাফ রিপোর্টার ॥ কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় দীর্ঘ দিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার (৬ আগস্ট) থেকে খুলছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। গতকাল সোমবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এদিন প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করেন। সেনাবাহিনী দেশের দায়িত্ব নেয়ার পর রাতে এ সিদ্ধান্ত এলো।
আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার রাত ১২টা হতে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। মঙ্গলবার সকাল হতে বাংলাদেশের সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, কলকারখানা, স্কুল কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে।
কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার কারণে শিক্ষার্থীদের নিরাপত্তায় গত ১৬ জুলাই রাতে দেশের উচ্চ শিক্ষার নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সব বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশনা দেয়। পরদিন বন্ধ হয় সব বিশ্ববিদ্যালয়।
গত ১৭ জুলাই থেকে মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। ১৮ জুলাই থেকে দেশের ৮ বিভাগীয় শহরের সিটি কর্পোরেশনের এলাকাভূক্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করে সরকার। এরপর সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।