স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংস পরিস্থিতির মধ্যে রাজধানী ঢাকা থেকে ভারতে পালিয়ে গেছেন। গতকাল সোমবার (৫ আগস্ট) বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে যাত্রা করে। এ সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানাও ছিলেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর ভারতে পাড়ি দেন শেখ হাসিনা। সেখানকার উত্তরপ্রদেশের গাজিয়াবাদ এলাকায় অবস্থিত হিন্দোন এয়ার ফোর্স বেজে অবতরণ করেছে তাকে বহনকারী উড়োজাহাজ। যা দিল্লি থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এমনটাই বলেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। সূত্রের বরাত দিয়ে তারা জানিয়েছে, শেখ হাসিনা খুব দ্রুতই লন্ডনের উদ্দেশে রওনা হবেন।
ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের সূত্রমতে, বাংলাদেশ এয়ারফোর্সের সি-১৩০ বিমানে করে দেশ ছাড়েন শেখ হাসিনা। সেই বিমানটি ভারতীয় এয়ার ফোর্সের সি-১৭ ও সি-১৩০জে বিমানের কাছাকাছি পার্ক করা হবে।
বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবগত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।
বেশ কয়েকদিন ধরে চলা বৈষম্যবিরোধী আন্দোলনের এক দফা দাবির মুখে পদত্যাগ করেন শেখ হাসিনা। এনডিটিভি জানায়, সংঘাত ঠেকাতে না পারায় তাকে পদত্যাগ করার জন্য ৪৫ মিনিট সময় দেয় বাংলাদেশ সেনাবাহিনী। পদত্যাগের পর বেলা আড়াইটার দিকে বোন শেখ রেহানাকে নিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। শেখ হাসিনার ঘনিষ্ঠ একজন জানিয়েছে, তিনি এবং তার বোন গণভবন ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। তিনি দেশ ছেড়ে যাওয়ার আগে একটি বক্তব্য রেকর্ড করতে চেয়েছিলেন, তবে তাকে সেই সুযোগ দেয়া হয়নি।