হবিগঞ্জ সদর উপজেলা পিএফজি’র সংবাদ সম্মেলন

পিস ফ্যাসিলিটেটর গ্রুপ, পিএফজি হবিগঞ্জ সদর উপজেলার আয়োজনে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন দাবি করে সংবাদ সম্মেলন করেছে। গত শনিবার বিকেল সাড়ে ৩টায় হবিগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। পিএফজি দি হাঙ্গার প্রজেক্ট (টিএইচপি) বাংলাদেশ এর অনুপ্রেরণায় অঞ্চলভিত্তিক রাজনৈতিক, ধর্মীয় এবং নৃগোষ্ঠীগত সহিংসতা প্রশমনের মাধ্যমে শান্তি-সম্প্রীতি ও সহাবস্থান নিশ্চিতকরণে উপজেলা পর্যায়ের নিবন্ধিত রাজনৈতিক ও নাগরিক সংগঠনের প্রতিনিধিত্বশীল নেতৃবৃন্দকে নিয়ে গঠিত একটি বহুদলীয় প্লাটফর্ম।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ২৯ মে হবিগঞ্জ সদর, শায়েস্তাগঞ্জ ও লাখাই উপজেলা পরিষদ নির্বাচন। ইতোমধ্যে সারাদেশে ১ম ও ২য় ধাপের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে। উদ্বেগের সাথে লক্ষ্য করা গেছে, উক্ত নির্বাচনকে ঘিরে দেশের বিভিন্ন উপজেলায় নির্বাচন পূর্ববর্তী, চলাকালীন এবং পরবর্তীতে প্রতিদ্বন্দ্বি প্রার্থী-সমর্থকদের মধ্যে সহিংসতার ঘটনা ঘটেছে এবং সাধারণ ভোটারসহ অনেক নেতা-কর্মী, পুলিশ সদস্য হতাহত হয়েছেন (পত্রিকা সূত্রমতে)। এটি দুর্ভাগ্যজনক। রাজনীতি যদি জনকল্যাণের জন্য হয়, তাহলে জনরায় মেনে নেয়ার মানসিকতা না থাকা কোনোভাবেই জনকল্যাণের রাজনীতি নয়। ফলে নানাভাবে নির্বাচন প্রভাবিত হয় এবং জনমনে নির্বাচনকেন্দ্রিক আস্থাহীনতা বিরাজ করে। বিগত উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতির হার পর্যালোচনা করলে বোঝা যায়, নির্বাচনের প্রতি জনগণের প্রত্যাশা দিন দিন কমে আসছে। উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে হবিগঞ্জে কোনোরূপ সহিংসতা বা জীবনহানি নয়, শান্তি চায় পিএফজি। হবিগঞ্জ সদর উপজেলা সহ জেলার সকল স্তরের নাগরিক, জনপ্রতিনিধি, প্রার্থী-সমর্থক, পুলিশ এবং জনপ্রশাসনের কাছে এ প্রত্যাশা তাদের।
নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের প্রতি পিএফজির উদাত্ত আহ্বান, নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার জন্য সর্বোচ্চ দায়িত্বশীলতার পরিচয় দেবেন প্রার্থীরা। ভোটারদের ভোট প্রদান নির্বিঘœকরণে প্রয়োজনীয় ভূমিকা গ্রহণ করবেন, সমর্থকদের শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনায় সহযোগিতা করার নির্দেশনা প্রদান করবেন এবং সর্বোপরি জনরায় মাথা পেতে নেবেন। সব ধরনের প্রভাবমুক্ত থেকে শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আইনানুগ প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ, ঝুঁকিপূর্ণ কেন্দ্র ঘোষিত হলে সেই কেন্দ্রসমূহের নিরাপত্তা জোরদারকরণে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ, নির্বাচনপূর্ব, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী যে কোনো ধরনের সহিংসতা প্রতিরোধে কার্যকর ভূমিকা গ্রহণ করতে পুলিশ এবং জনপ্রশাসনের প্রতিও অনুরোধ জানানো হয়। পাশাপাশি সৎ ও যোগ্য ব্যক্তিকে ভোট দিয়ে নির্বাচিত করতে ভোটারদের প্রতি আহবান জানানো হয়। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন পিএফজি সদস্য রফিকুল ইসলাম। লিখিত বক্তব্য প্রদান করেন সাবেক কমিশনার সামসু মিয়া। উপস্থিত ছিলেন পিএফজি সদস্য মোতালিব তালুকদার দুলাল, ইয়ুুথ লিডার মিজানুর রহমান মিজান, পিএফজি সিলেট বিভাগীয় সমন্বয়কারী আকলিমা চৌধুরীসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। বিজ্ঞপ্তি