স্টাফ রিপোর্টার ॥ সাউথ এশিয়ায় অধিকার আদায়ের এক অনবদ্য শ্রম ভিত্তিক সম্প্রদায়ভূক্ত সংগঠনের নাম ‘দ্য অ্যালায়েন্স অফ সাউথ এশিয়ান আমেরিকান লেবার’ (আস্যাল)। সংশ্লিষ্ট এশিয়ান অন্যান্য দেশ, আমেরিকা ও বাংলাদেশী মানুষের নানান বিষয়ের ওপর মূলত এই সংগঠনের ব্যানারে কাজ করে ইতিমধ্যে ব্যাপক সফলগতা, সুনাম অর্জন এবং টক অব দ্যা ওয়ার্ল্ডে পরিণত হয়েছে। এরই ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবার নতুন নেতৃত্বকে দেয়া হয়েছে প্রাধান্য। ফলে আস্যাল আমেরিকান, মিশিগান চ্যাপ্টার ২০২৩-২০২৪ ঘোষণা করা হয়েছে। গত ৯ অক্টোবর নিউইয়র্কস্থ আস্যাল কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট মাফ মিসবাহ উদ্দিন ও সেক্রেটারি মোহাম্মদ করিম চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস রিলিজে এই কমিটি প্রকাশ করা হয়। এতে মানুষের অধিকার আদায়ে ক্ষুরধার লেখনীর মাধ্যমে প্রচারে অসামান অবদান রাখায় হবিগঞ্জের কৃতি সন্তান দানশীল ব্যক্তিত্ব আমেরিকান মিশিগান প্রবাসী সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিনকে প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারী করা হয়েছে। এদিকে নব ঘোষিত এই কমিটির সভাপতি হয়েছেন, হবিগঞ্জের সাবেক বিশিষ্ট ব্যাংকার ও মিশিগানের কমিউনিটি লিডার সৈয়দ আলী রেজা। এছাড়া মিশিগানের কমিউনিটি লিডার ও রাজনৈতিক ব্যক্তিত্ব মাহবুব রাব্বি খান (নির্বাহী সভাপতি), মিশিগান ডেমোক্রেটিক পার্টি থার্টিন ডিস্ট্রিক এর এক্সিকিউটিভ মেম্বার ও রাজনৈতিক ব্যক্তিত্ব মিনহাজ রাসেল চৌধুরী (সাধারণ সম্পাদক) করা হয়েছে। পূর্ণাঙ্গ কমিটির অন্যান্যরা হলেন, হেমট্টামিক সিটি কাউন্সিলম্যান নাইম লিওন চৌধুরী (নির্বাহী পরিচালক), অপরেস বড়–য়া (কোষাধ্যক্ষ), তৌহিদ নেওয়াজ (অর্গানাইজিং ডাইরেক্টর), ইব্রাহিম আল-জাহিম (পলিটিক্যাল ডাইরেক্টর), মুহিব উদ্দিন জেমস (ইমিগ্রেশন ডাইরেক্টর)। এদিকে সংশ্লিষ্ট সংগঠনের ওমেন্স কমিটির চেয়ার মনোনীত হয়েছেন ডাঃ তাগরিদ আলী। এছাড়া প্রেসিডেন্ট এমিটিরিয়াস হলেন, সাবেক সভাপতি ও রাজনৈতিক ব্যক্তিত্ব ড. রাব্বি আলম। ভাইস প্রেসিডেন্ট হলেন, কমিউনিটি লিডার মোঃ শাহাব উদ্দিন, মো: ফয়সল আহমেদ চৌধুরী, মোহাম্মদ পারভেজ, ইমাম আরিফ হাসকি, কাজী নিজামুল ইসলাম, মোঃ ওয়াহিদুজ্জামান, মোহাম্মদ মোসারফ হোসেন, মিনহাজ উদ্দিন আহমেদ, এস এম হাসান ইকবাল ও ট্রাস্টি অ্যাটর্নি মৌসুমী খান।
আমেরিকায় বর্তমানে ১০টি রাজ্যে অন্তত ২০টি শাখা রয়েছে। এদিকে জননন্দিত এই সংগঠনের নতুন কমিটি ঘোষণা হওয়ায় মিশিগান সহ গোটা আমেরিকায় সংশ্লিষ্ট শাখা সংগঠনগুলোর সদস্য, শুভাকাক্সক্ষী ও সমর্থকদের মাঝে ফিরে এসেছে স্বস্থির নিশ্বাস।
এদিকে আস্যাল কেন্দ্রীয় কমিটির প্রেস রিলিজে সংশ্লিষ্ট শাখার সদ্য বিদায়ী সভাপতি ড. রাব্বি আলমের ভূয়সী প্রশংসা করে মিশিগান শাখার সার্বিক কর্মকান্ড পরিচালনায় তার অবদানকে কৃতজ্ঞতার সাথে তুলে ধরা হয়েছে।
উল্লেখ্য, আমেরিকা, বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তানে এই সংগঠনের কার্যক্রম বর্তমানে বিস্তৃত রয়েছে।