খেলার মাঠ নিয়ে চা বাগান কর্তৃপক্ষ-শ্রমিক দ্বন্দ্ব

চুনারুঘাট প্রতিনিধি ॥ হবিগঞ্জের চুনারুঘাটের রেমা চা বাগানে খেলার মাঠ চাষ করাকে কেন্দ্র করে চা শ্রমিকরা বাগানের ৫ ব্যবস্থাপক ও সহকারি ব্যবস্থাপককে পিটিয়ে রক্তাক্ত জখম করেছে। এ ঘটনায় গুরুতর আহত ৬ জনকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্ত্তি করা হয়েছে। এসময় শ্রমিকরা বাগানে অফিস ও ৫টি মোটরসাইকেল ভাংচুর করে। খবর পেয়ে চুনারুঘাট থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। এ ঘটনায় বাগানে উত্তেজনা বিরাজ করছে।
পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, রেমা চা বাগানে বড় মাঠের পাশে অপর একটি মাঠ সম্প্রতি বাগান কর্তৃপক্ষ চা গাছের চারা লাগানোর জন্য চাষ করে। এ নিয়ে চা শ্রমিকরা বাধা দিলে বাগান কর্তৃপক্ষ চুনারুঘাট থানায় একটি অভিযোগ দায়ের করে। এতে ক্ষিপ্ত হয়ে উঠে চা শ্রমিকরা। শুক্রবার সকালে বাগানের সকল ব্যবস্থাপকগণ অফিস করছিলেন। এসময় বাগানের পঞ্চায়েত সভাপতি মনু মুন্ডা বাগান ব্যবস্থাপক দিলীপ দাসের কাছে জানতে চান, কেন তারা থানায় অভিযোগ করেছে, কেন বাগানে পুলিশ এসেছে। এ নিয়ে তর্কাতর্কির এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা অফিসে দরজা লাগিয়ে দেয়। এসময় পঞ্চায়েত সভাপতি তনু মুন্ডা, মানিক দাস পাইনকা ও বাড়েলালের নেতৃত্বে বিক্ষুব্ধ শ্রমিকরা বাগান ব্যবস্থাপকদের উপর হামলা চালায়। শ্রমিকরা তাদের পিটিয়ে গুরুতর রক্তাক্ত জখম করে।
খবর পেয়ে চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ শেখ নাজমুল হকের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পৌছে তাদের উদ্ধার করে এবং বাগানের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শ্রমিকদের প্রহারে গুরুতর আহত বাগান ব্যবস্থাপক দিলীপ দাস, সহকারি ব্যবস্থাপক রফিকুল ইসলাম, সুমন আলী, আরিফ মিয়া, আলী রেজা ও বাগানের সুপার ভাইজার আব্দুল জলিলকে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্ত্তি করা হয়েছে। তার মধ্যে বাগান ব্যবস্থাপকের অবস্থা আশংকাজনক।
এ বিষয়ে চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ শেখ নাজমুল হক বলেন, বাগানের একটি মাঠে চাষ করাকে কেন্দ্র করে শ্রমিকরা বাগানের ব্যবস্থাপক ও সহকারিদের মারপিট করেছে। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করি। বর্তমানে বাগানের শ্রমিকরা শান্ত রয়েছে।