আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী মুজিববর্ষে চুনারুঘাট উপজেলার ১৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্মাণ হচ্ছে শহীদ মিনার। আগামী জুনের মধ্যে এসব শহীদ মিনার নির্মাণ কাজ শেষ করা হবে বলে জানিয়েছে উপজেলা শিক্ষা বিভাগ। এসব শহীদ মিনার নির্মাণ হলে কচিকাঁচা শিক্ষার্থীদের আর কলাগাছ কিংবা বাঁশ কাঠ দিয়ে তৈরী শহীদ মিনারে একুশে ফেব্রুয়ারি কিংবা বিভিন্ন দিবসে ফুল দিতে হবে না।
ভাষা আন্দোলনের ৬৭ বছর পরও উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে কোন শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীরা ভাষার সঠিক ইতিহাস জানা থেকে এবং ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী দিতে পারছিল না। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে ‘চুনারুঘাটের ১৭১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই’ বিভিন্ন পত্রিকায় এমন সংবাদ প্রকাশ হলে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল ও শিক্ষা কর্মকর্তা হাসান মোহাম্মদ জোনায়েদ উপজেলা সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের ঘোষনা দেন। এ প্রেক্ষিতে সরকারি বরাদ্দ ও স্থানীয় ভাবে উপজেলার ১৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হয়। কিন্তু পর্যাপ্ত বাজেট না থাকায় উপজেলার বাকী ১৫৪টি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ সম্ভব হয়নি।
এদিকে বিষয়টি নজরে আসে উপজেলা শিক্ষা বিভাগের। চলতি অর্থ বছরে মুজিববর্ষ উপলক্ষ্যে উপজেলা শিক্ষা কর্মকর্তা মাসুদ রানা স্লিপের টাকায় উপজেলার বাকী ১৫৩টি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের ঘোষনা দেন। ইতোমধ্যে কোন কোন বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের কাজ শুরু হয়েছে। চলতি মাসের মধ্যে বাকী বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের কাজ শুরু হবে। আগামী জুন মাসের মধ্যে সকল বিদ্যালয়ে নির্মাণ কাজ শেষ হবে এবং একযোগে সকল শহীদ মিনার উদ্বোধন করা হবে। মুজিবর্ষ উপলক্ষেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগ।
এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মাসুদ রানা জানান, মুজিববর্ষ উপলক্ষে চলতি অর্থ বছরে অর্থাৎ আগামী জুন মাসের মধ্যে সকল বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ শেষ হবে। স্লিপ প্রকল্প থেকে প্রত্যেক বিদ্যালয়ে ৩০ হাজার টাকা করে বরাদ্দ দেওয়া হচ্ছে। বাকী টাকা কমিটির মাধ্যমে স্থানীয় ভাবে অনুদান নিয়ে শহীদ মিনার নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ বলেন, যেসব বিদ্যালয়ে শহীদ মিনার নেই, সেসব বিদ্যালয়ে মুজিববর্ষ উপলক্ষে শহীদ মিনার নির্মাণ করা হবে। কোন বিদ্যালয় শহীদ মিনার বিহীন থাকবে না।