সৈয়দ মিজান ইব্রাহীম ॥ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপ “স্বাধীন উদ্যোক্তা পরিবার”-এর দ্বিতীয় মিট আপ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুরে শহরতলীর র্গ্যান্ড নবাব রেস্টুরেন্টে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে মিট আপ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। গ্রুপ এডমিন এ.এইচ.এম শিবলী খানের সভাপতিত্বে ও এম সেকুল ইসলাম সর্দারের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আব্দুল্লাহ্ স্যার। বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ জেলা বিসিকের সহকারী মহাব্যবস্থাপক মো. বিল্লাল হোসেন ভুইয়া ও ডা. সৈয়দ এম আবরার জাবের। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাংকার ও সমাজসেবক রোটারিয়ান ড. মোহাম্মদ নোমান মিয়া। উপস্থিত ছিলেন গ্রুপের শুভাকাক্সক্ষী ও বিশিষ্ট ব্যবসায়ী মিয়া মোহাম্মদ মওলা। শহরের বায়তুল আমান জামে মসজিদের খতিব মুফতি আলমগীর হোসাইন সাইফী’র কণ্ঠে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে গ্রুপের দ্বিতীয় মিট আপের কার্যক্রম শুরু করা হয়।
অনুষ্ঠানের শুরুতেই আগত অতিথিবৃন্দ এবং উদ্যোক্তাগণ তাদের বিভিন্ন অভিজ্ঞতার বিষয় তুলে ধরেন। ঊনিশ কুড়ি বুটিক্সের কর্ণধার মনসুর আহমেদ অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু বিষয় উত্থাপন করে উদ্যোক্তাদের উৎসাহিত করেন। স্বাধীন উদ্যোক্তা পরিবারের শুভাকাক্সক্ষী দৈনিক হবিগঞ্জের মুখ ও দৈনিক হবিগঞ্জের বাণী পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম মিজান উদ্যোক্তাদের কার্যক্রম নিয়মিত গ্রুপে অবলোকন করেন বলে উল্লেখ করেন। তিনি হবিগঞ্জের উদ্যোক্তাদের আরো জোরালো ভাবে ব্যবসায় মনোনিবেশের আহবান জানান।
প্রধান অতিথি তার বক্তব্যে উল্লেখ করেন- এই জেনারেশন অত্যন্ত সাহসী এবং উদ্যমী। তারা চাইলেই সব চ্যালেঞ্জ মোকাবেলা করে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবে।
বিশেষ অতিথি বিসিকের সহকারী মহাব্যবস্থাপক মো. বিল্লাল হোসেন ভুইয়া তার বক্তৃতায় সরকারের পক্ষ থেকে উদ্যোক্তাদের যাবতীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি সর্বদা উদ্যোক্তাদের পাশে থেকে দেশের উন্নয়নে কাজ করে যেতে চান। বিশিষ্ট চিকিৎসক ও সমাজকর্মী সৈয়দ এম আবরার জাবের শত ব্যস্ততার মাঝেও উপস্থিত হয়ে উদ্যোক্তাদের উৎসাহিত করেন। বিশিষ্ট ব্যাংকার ও সমাজসেবক রোটারিয়ান ড. মোহাম্মদ নোমান মিয়া উদ্যোক্তাদের সঠিক সময়ে সঠিক পরিকল্পনা গ্রহণ করতে আত্মোন্নয়নে সাতটি বিষয়ে মনোযোগী হতে পরামর্শ প্রদান করেন।
বিশিষ্ট সমাজসেবক, মানবাধিকারকর্মী এবং ব্যবসায়ী মিয়া মোহাম্মদ মওলা উদ্যোক্তাদের পণ্য ডেলিভারির ট্রান্সপোর্টেশনের সমস্যার কথা শুনে তা নিরসনকল্পে উদ্যোগ গ্রহণ করবেন বলে আশ্বস্ত করেন। তিনি অত্যন্ত দৃঢ়তার সাথে আজকের ক্ষুদ্র উদ্যোক্তাদের উজ্জ্বল ভবিষ্যতে যাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
সরদার বিডি গ্রুপের সত্ত্বাধিকারী ও স্বাধীন উদ্যোক্তা পরিবারের সিলেট বিভাগীয় উন্নয়ন সমন্বয়ক এম সেকুল ইসলাম সরদার নিজের উদ্যোক্তা জীবনের বিভিন্ন দিক তুলে ধরে উদ্যোক্তাদের নিজের পরিচিতি প্রতিষ্ঠিত করতে জোর দেন। অনেকেই ঘনঘন নিজের আইডি এবং ফোন নাম্বার বদলে ফেলেন, যা একজন উদ্যোক্তার জন্য অত্যন্ত ক্ষতিকর বলে তিনি উল্লেখ করেন।
গ্রুপের মডারেটর জাহানারা হক পারুল, সায়মা আক্তার সহ অনেক উদ্যোক্তা অংশগ্রহণ করেন। স্বাধীন উদ্যোক্তা পরিবারের এই মিট আপে খুবই মজাদার কেক স্পন্সর করেন রিজওয়ানা ইশরাত চৌধুরী এবং আলিজা আক্তার প্রিয়া। ডায়াবেটিস রোগীদের জন্য ভ্যানিলা ও চকলেট কেক, রসুনের আচার এবং সাতকরার আচার স্পন্সর করেন সায়মা আক্তার। নিজের তৈরী কাসুন্দি দিয়ে মিষ্টি আমড়া মাখা স্পনসর করেন রোজিনা আক্তার।
অনুষ্ঠানের ব্যানার স্পন্সর করায় সরদার বিডি এবং রেবন অপটিক্যাল এন্ড ওয়াচের সত্ত্বাধিকারী এম সেকুল ইসলাম সরদার এবং সঞ্জয় রায়কে অসংখ্য ধন্যবাদ জানান গ্রুপ এডমিন ও মডারেটরবৃন্দ। শেষে অতিথিবৃন্দের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়। এছাড়া “সরদার টি সুপার এক্টিভ প্রতিযোগিতা”র বিজয়ী ৫ জনের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং মধ্যাহ্নভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।