পানি ও খাবার দিয়ে জনগণের সহায়তা
স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরে ছুটির দিনেও সড়কে শৃঙ্খলা আনতে দায়িত্ব পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। তবে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বৃন্দাবন কলেজের বিএনসিসি ও রেড ক্রিসেন্টের সদস্যদেরও দায়িত্ব পালন করতে দেখা গেছে। গতকাল শুক্রবার (৯ আগস্ট) দুপুরে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে দেখা যায়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীরা সড়কে দাড়িয়ে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছেন। শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরাও রয়েছেন। রাস্তায় সিগন্যালের পাশাপাশি তারা ফুটপাতে হাঁটা, নির্দিষ্ট স্থান থেকে গাড়িতে ওঠানামা ও নির্দিষ্ট স্থানে থামার নির্দেশনা দিচ্ছেন। নিয়ম মেনে চলতে মানুষ ও গাড়িচালকদের পরামর্শ দিচ্ছেন তারা।
শিক্ষার্থীরা বলেন, ট্রাফিক নিয়ন্ত্রণের পাশাপাশি তারা মানুষকে নিয়ম-শৃঙ্খলা শেখাচ্ছেন। পাশাপাশি যানজট যেন না বাঁধে সেই চেষ্টা করছেন। এছাড়াও যারা মোটর সাইকেল নিয়ে বের হচ্ছেন তাদেরকে হেলমেট পড়ার জন্য বলছেন।
শহরের থানার মোড় এলাকায় দেখা যায়, দুপুরে এক ব্যক্তি রিক্সা নিয়ে কেক ও পানির বোতল তুলে দিচ্ছেন ট্রাফিক নিয়ন্ত্রণে থাকা শিক্ষার্থীদের হাতে।
রাফি নামে এক শিক্ষার্থী বলেন, আমরা নিজ নিজ দায়িত্ববোধ থেকেই সড়কে শৃঙ্খলার কাজ করছি। রিক্সা, ভ্যান, টমটমসহ যানবাহনগুলো যাতে করে নিয়মের মধ্য দিয়ে চলে সে জন্য আমরা তাদেরকে অনুরোধ করছি। এছাড়াও সড়কে বের হলে চালকরা যাতে করে লাইসেন্সসহ কাগজপত্র সাথে রাখেন তার জন্য তাদেরকে বলা হচ্ছে।
একজন যাত্রীর সাথে আলাপচারিতায় জানা যায়, এতদিন শহরে টমটম অথবা অটোরিক্সায় উঠলে চালকদের বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়তে দেখা গেছে। তবে এখন শিক্ষার্থীদের উপস্থিতিতে ভুলেও কেউ তৃতীয় লাইনের সৃষ্টি করে না। সুশৃঙ্খলভাবে সবাই যানবাহন পরিচালনা করছে।