নূরুল ইসলাম মনি, বাহুবল থেকে ॥ বাহুবলে করাঙ্গী নদীতে ভাঙ্গনের ফলে ফসলী জমি ও বাড়িঘর প্লাবিত হয়েছে। উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের নিজগাঁও গ্রামে অন্ততঃ দু’টি স্থানে বাঁধ ভেঙে বানের পানি প্রবেশ করায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। অন্যান্য আরো কয়েকটি স্থানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভাঙ্গার আশঙ্কা রয়েছে। এ নিয়ে নদী তীরবর্তী লোকজনের মাঝে বিরাজ করছে উদ্বেগ-উৎকণ্ঠা।
স্থানীয় লোকজন জানান, গত কয়েকদিনের টানা বর্ষণে এবং পাহাড়ি ঢলের পানি নেমে করাঙ্গী নদীতে আকস্মিক বন্যা দেখা দেয়। স্রোতের করাল গ্রাসে গত বুধ ও বৃহস্পতিবার উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের ২নং ওয়ার্ডের অন্তর্গত নিজগাঁও গ্রামে মসজিদ সংলগ্ন মোড়ে পৃথক দুটি ভাঙন সৃষ্টি হয়। ভাঙন দিয়ে প্রবল বেগে পানি প্রবেশ করে আশপাশের শত শত ফসলী জমি ও বাড়িঘর বন্যা কবলিত হয়ে পড়েছে। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন।
২নং ওয়ার্ডের মেম্বার মোঃ ফরিদ মিয়া জানান, ওই স্থানে প্রতিবছরই ভাঙন সৃষ্টি হয়। পরবর্তীতে বানের জল নেমে গেলে তিনি এবং তার পরিষদের উদ্যোগে মাটি দ্বারা তা পুনরায় মেরামত করা হয়। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই আবার একই স্থানে ভাঙন সৃষ্টি হয়। তিনি আরো জানান, এ সমস্যার একটি স্থায়ী সমাধান প্রয়োজন। এজন্য পানি উন্নয়ন বোর্ডকে এগিয়ে আসতে হবে এবং ওই স্থানে সিসি ব্লক অথবা পাথর বিছিয়ে বানের জলের আঘাত থেকে বাঁধটিতে রক্ষা করতে হবে। তাছাড়া শুধু মাটির বাঁধ দিলে বছর ঘুরতে না ঘুরতেই তা ভাঙছে এবং ভাঙবে।