ভাইস চেয়ারম্যান পদেও দুই প্রার্থীর মনোনয়ন বাতিল
এমএ আহমদ আজাদ, নবীগঞ্জ থেকে ॥ নির্বাচনী হলফনামায় মামলা সংক্রান্ত তথ্য গোপনের অভিযোগে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বর্তমান উপজেলা চেয়ারম্যান সহ ২জন চেয়ারম্যান প্রার্থী ও ২ জন ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। আওয়ামীলীগ ও বিএনপি’র দুই হেভিওয়েট প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ার খবর সর্বত্র আলোচনার ঝড় তুলেছে।
মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে হবিগঞ্জ জেলা প্রশাসকের সভাকক্ষে মনোনয়ন যাচাই বাছাইয়ে নবীগঞ্জ উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ফজলুল হক চৌধুরী সেলিম এবং নবীগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক মুজিবুর রহমান শেফু’র মনোনয়ন বাতিল ঘোষণা করেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও জেলা রিটার্নিং কর্মকর্তা প্রভাংশু সোম মহান। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে কৃষক লীগ নেতা হেলাল চৌধুরী, রুবেল আল মামুন তালুকদার এর মনোনয়ন বাতিল করা হয়। তফসীল অনুযায়ী মঙ্গলবার ছিল নির্বাচনে মনোনয়ন বাছাইয়ের দিন।
নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী ফজলুল হক চৌধুরী সেলিম ও বিএনপি নেতা মুজিবুর রহমান শেফু হলফনামায় মামলার তথ্য গোপন করায় তাদের মনোনয়ন পত্র বাতিল করা হয়। বাতিল মনোনয়নের বৈধতা চ্যালেঞ্জ করে ২৩-২৬ এপ্রিল আপিল করার সুযোগ রয়েছে এবং আপিল শুনানি ২৭ এপ্রিল বলে জানান জেলা অতিরিক্ত প্রশাসক (সার্বিক) ও জেলা রিটার্নিং কর্মকর্তা প্রভাংশু সোম মহান।
যাদের মনোনয়ন বৈধ হয়েছে তাঁরা হলেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইংল্যান্ড প্রবাসী একেএম নূর উদ্দিন চৌধুরী বুলবুল ও অ্যাডভোকেট সুলতান মাহমুদ, নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি মোঃ ইমদাদুর রহমান মুকুল, হবিগঞ্জ জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন চৌধুরী, ইংল্যান্ড প্রবাসী শেখ মোহাম্মদ কামাল আবু তালিব, নবীগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি ডাঃ শাহ আবুল খায়ের, শাহ মোস্তাকিম আহমেদ।
এছাড়া ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, বর্তমান উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গতি গোবিন্দ দাশ, পৌর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক ডাঃ আব্দুল আলীম ইয়াছিনী, যুক্তরাজ্য প্রবাসী আওয়ামী লীগ নেতা মোঃ অনর উদ্দিন চৌধুরী জাহিদ, ছাত্রলীগ নেতা আলমগীর চৌধুরী সালমান, মুফতী মোঃ সিদ্দিকুর রহমান চৌধুরী। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন বর্তমান উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম ও উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শেখ ছইফা রহমান কাকলী। ২৩ এপ্রিল মনোনয়নপত্র বাছাই, ৩০ এপ্রিল প্রত্যাহার ২ মে প্রতীক বরাদ্দ এবং ২১ মে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। নবীগঞ্জে মোট ভোটার ২ লাখ ৮২ হাজার ৭ শত ১৪।
এ ব্যাপারে মুজিবুর রহমান শেফু’র সাথে যোগাযোগ করা হলে তিনি মনোনয়ন বাতিলের সত্যতা স্বীকার করেন। তিনি আপিল করবেন বলে জানান। নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম এর সাথে যোগাযোগ করা হলে তিনি মোবাইল রিসিভ না করে কল কেটে দেন।
হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও জেলা রিটার্নিং কর্মকর্তা প্রভাংশু সোম মহান এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- চেয়ারম্যান পদে নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম ও মুজিবুর রহমান শেফু এবং ভাইস চেয়ারম্যান পদে হেলাল চৌধুরী ও রুবেল আল মামুন তালুকদার এর মনোনয়ন বাতিল করা হয়েছে। তারা সবাই তাদের হলফনামায় মামলা সংক্রান্ত তথ্য গোপন করেছেন, এই জন্য তাদের মনোনয়ন বাতিল করা হয়।