স্টাফ রিপোর্টার ॥ ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জর নতুন ব্রিজ এলাকায় আঞ্চলিক শ্রমিক সংগঠনের নাম ভাঙ্গিয়ে পরিবহন থেকে অবৈধ চাঁদা উত্তোলনের অভিযোগ উঠেছে প্রভাবশালী মহলের বিরুদ্ধে। এতে করে পরিবহন শ্রমিকরা পড়েছেন বিপাকে। চুনারুঘাট উপজেলার উবাহাটা, শায়েস্তাগঞ্জের বিরামচর ও লস্করপুর গ্রামের কতিপয় ব্যক্তি স্থানীয় প্রভাব খাটিয়ে যানবাহন থেকে ২০ থেকে ১শ’ টাকা হারে চাঁদা আদায় করছে। এতে করে আন্তঃজেলা পরিবহনের আওতাভুক্ত শ্রমিকরা পড়েছেন বিপাকে।
পরিবহন চালক ও শ্রমিকদের অভিযোগ, জেলা শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে চাঁদা তোলার কোনো নিয়ম না থাকলেও অভিযুক্তরা দীর্ঘদিন ধরে নিয়ম-নীতির তোয়াক্কা না করেই চাঁদা উত্তোলন করে যাচ্ছে। সিলেট থেকে ঢাকাসহ বিভিন্ন জেলায় যাতায়াতকারী বাস, ট্রাক, মাইক্রোবাসসহ পরিবহন চালকদের কাছ থেকে এ চাঁদা উত্তোলন করা হয়। প্রভাবশালী লোকজন প্রতিদিনই এমন কর্মকান্ড করছে। এ বিষয়ে ভুক্তভোগী চালক ও শ্রমিকরা জেলা শ্রমিক ইউনিয়নের হস্তক্ষেপ কামনা করছেন।
এ ব্যাপারে শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আজিজ আহমেদ জানান, ইতোপূর্বেও চাঁদা উঠানোর অভিযোগে শায়েস্তাগঞ্জের আঞ্চলিক কমিটি বিলুপ্ত করা হয় এবং প্রশাসনের কাছে চিঠি দেয়া হয় যারা মহাসড়ক থেকে চাঁদা তুলছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য। আবারও যদি চাঁদা তোলা হয় তাহলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।
এ বিষয়ে হবিগঞ্জ জেলা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সজিব আলী জানান, যারা শায়েস্তাগঞ্জ আঞ্চলিক কমিটির নামে চাঁদা উত্তোলন করছে তাদের কোনো কমিটি নেই। যদি এমন হয়ে থাকে তাহলে তা বে-আইনী ভাবে করা হচ্ছে। যারা এমন কাজ করছে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।