মনুষ্য সৃষ্ট পরিবেশ বিধ্বংসী কর্মকান্ড বন্ধের দাবি
বাসযোগ্য পৃথিবীর দাবিতে শিশু-কিশোর সমাবেশ, আলোচনা, শিশুদের বিভিন্ন প্রতিযোগিতা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বুধবার হবিগঞ্জের বার্ডস কেজি এন্ড হাই স্কুল প্রাঙ্গনে ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানের আয়োজন করে খোয়াই রিভার ওয়াটারকিপার, প্লানেটিয়ার্স ক্লাব হবিগঞ্জ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)। অনুষ্ঠানে পরিবেশ বিষয়ক কুইজ প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, ছবি আঁকা, পরিবেশ বিষয়ক বিভিন্ন শ্লোগানের ফেস্টুন তৈরিসহ পরিবেশ ধ্বংসের বিভিন্ন নমুনা দলগতভাবে তৈরি করে প্রদর্শন করে শিক্ষার্থীরা। ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী জেরিনা খানম স্বর্ণা ও তার দল পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ বিষয়ক নমুনা প্রজেক্ট উপস্থাপন করে। এসময় তারা বলে- যে অক্সিজেন ভান্ডার গাছ আমাদেরকে বাঁচিয়ে রাখে সেই গাছ কেটে ফেলার কারণে পরিবেশ ও প্রাণীকুলের অপরিসীম ক্ষতি হচ্ছে। কল-কারখানার দূষণের কারণে বাতাস, মাটি, পানি কিভাবে দূষিত করা হচ্ছে সেই নমুনা তৈরি করে উপস্থাপন করে একই শ্রেণির শিক্ষার্থী বর্ষা ও তার দল। উপস্থাপনায় বলা হয়, শিশুরা পরিবেশ দূষণ করে না। অথচ পরিবেশ দূষণের কারণে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। বাড়ির পাশের খেলার মাঠে খেলা করা কিংবা নদীতে সাঁতার কাটা যায় না দূষণের জন্য। আমাদের অনেক প্রাণি বিলুপ্ত হয়ে যাচ্ছে। বিশেষ করে আবাসস্থলসহ নানা সংকটের কারণে পাখি হারিয়ে যাচ্ছে। আমাদের নিজেদের জন্যই পাখিগুলোকে রক্ষা করতে হবে। দুটি বড় পাখি নিজে তৈরি করে নিয়ে এসে একথা বলে ষষ্ঠ শ্রেণির ছাত্র মুগ্ধ।
দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী নিদ্রিক, ষষ্ঠ শ্রেণির সাইফুল ইসলাম, স্বর্ণা, বর্ষা মুসকান, দিঘী, সপ্তম শ্রেণির জারিনুর তোহা, মাইশা, সামিয়া, রিমু, নাসিবা, শ্রাবন্তি, মৌসি, জাইয়ান, নিশি, ৮ম শ্রেণির সাইমা আক্তারসহ শিক্ষার্থীরা পরিবেশ ধ্বংসের বিভিন্ন নমুনা উপস্থাপন করে বাসযোগ্য পৃথিবীর দাবি জানায়। ক্রমাগত উত্তপ্ত এই ধরিত্রী বিশেষ করে আমাদের দেশকে রক্ষা করার জন্য মনুষ্য সৃষ্ট পরিবেশ বিধ্বংসী কর্মকান্ড বন্ধের দাবি জানিয়ে গাছ, পুকুর, নদী, জলাশয়সহ সকল ধরণের প্রাকৃতিক সম্পদের প্রতি যতœশীল হবার আহবান জানানো হয় শিক্ষার্থীদের উপস্থাপনা থেকে।
‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা; অর্জন করতে হবে খরা সহনশীলতা।’ এই প্রতিপাদ্যে ‘বাসযোগ্য পৃথিবী চাই, শিশু-কিশোর সমাবেশ ও প্রদর্শনি’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল। অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিবেশ সংগঠক অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, বাডস কেজি এন্ড হাই স্কুলের অধ্যক্ষ নুর উদ্দিন জাহাঙ্গীর। শিক্ষক সজিব চন্দ্র গোপ ও সাদিয়া আরফিন রিকি এর সঞ্চালনায় বক্তব্য রাখেন পরিবেশকর্মী সাইফুল ইসলাম, শিক্ষক তুলনা দেব, জন্মজয় দাস, কাওসার আহমেদ প্রমূখ।