ইতালির উদ্দেশ্যে পাড়ি দেয়া হবিগঞ্জের ৬ যুবক নিখোঁজ

স্টাফ রিপোর্টার ॥ দালালের মাধ্যমে ইতালি যাওয়ার উদ্দেশ্যে রওয়ানা দিয়ে ৩৩ দিন ধরে নিখোঁজ রয়েছেন হবিগঞ্জের ৬ যুবক। অপরদিকে, দিশেহারা হয়ে নিখোঁজ যুবকদের স্বজনরা দালালের বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে ফেলেছে। দালাল আব্দুল হামিদের পরিবারের লোকজন এখন খোলা আকাশের নিচে। আতঙ্কে কাটছে তাদের জীবন।
এলাকাবাসী সূত্র জানায়, জীবিকার তাগিদে ২০১৭ সালের ১৭ নভেম্বর ফাঁড়ি পথে লিবিয়া হয়ে ইউরোপের দেশ ইতালি যাওয়ার উদ্দেশ্যে হবিগঞ্জ সদর উপজেলার ঘোরামরা গ্রামের মোত্তালিব মিয়ার ছেলে মোঃ ফারুক (২০), একই উপজেলার ফকিরাবাদ গ্রামের সেলিম মিয়ার ছেলে মোঃ আলমগীর (২২), গোলালপাড়া গ্রামের সায়েদ আলীর ছেলে মোঃ মাহফুজ (১৭), ইজ্জতনগর গ্রামের কাউছারের ছেলে মোঃ জামাল (২৫), মৌলভীপাড়া গ্রামের মোঃ আবেদ আলীর ছেলে মোঃ বিল্লাল (২২), বাগআচড়া গ্রামের মনিরুজ্জামানের ছেলে রোমান (২১) বাড়ি থেকে রওয়ানা দেন। তারা লিবিয়া পৌঁছে পরিবারের লোকজনদের সাথে যোগাযোগ করেন। সেখানে কিছুদিন অবস্থানের পর দালালরা তাদের পরিবারকে বাকি টাকা দেয়ার জন্য চাপ সৃষ্টি করেন। ১ম দফায় দালালরা জনপ্রতি ৩ লাখ টাকা করে নিলেও ২য় দফায় আরো ৪ লাখ করে হাতিয়ে নেয়। দুই দফায় ৭ লাখ টাকা করে নেয় তারা। এরপর থেকে তারা নিখোঁজ হয়ে যান। পরবর্তীতে বাগআচড়া গ্রামের বাসিন্দা মানব পাচারকারী মোঃ আব্দুল হামিদ ও তার ভাই রাজু মিয়ার কাছে তাদের সন্ধান চাইলে তারা জানান, তারা নিখোঁজ নন, লিবিয়াতেই আছে। দুয়েক দিনের ভিতরে ইতালিতে পৌঁছবে। কিন্তু নিখোঁজ যুবকদের অভিভাবকরা তাদের সন্ধান না পেয়ে হতাশায় পড়েন। পরে তাদের সন্ধানের জন্য দালাল আব্দুল হামিদ ও তার ভাই রাজু মিয়াকে বার বার চাপ সৃষ্টি করলেও নিখোঁজদের কোন সন্ধান দিতে পারেনি তারা।
এদিকে নিখোঁজদের স্বজনরা বিক্ষুব্ধ হয়ে গতকাল শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে দালাল আব্দুল হামিদের বাড়িতে যান। এ সময় তারা হামিদের স্ত্রী রোকেয়া খাতুন, ছেলে ফয়সল আহম্মদ ও রাসেল মিয়াকে বাড়িতে পেয়ে তাদের সাথে তর্কবিতর্কে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে তারা উত্তেজিত হয়ে দালাল হামিদের ঘরে আগুন লাগিয়ে দেয়। এ সময় দালাল হামিদের ছেলে ফয়সল আহম্মদ ও রাসেল মিয়াকে মারধোর করে। এতে ফয়সল ও রাসেল আহত হয়। পরে তাদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়।
এ ব্যাপারে হবিগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ রেজাউল হক চৌধুরী জানান, ইতিপূর্বে মানব পাচারের ঘটনায় ৪জনকে আসামী একটি মামলা দায়ের করা হয়েছে। মানব পাচারকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব এবং মানব পাচারকারীদের বাড়িতে যারা হামলা করে অগ্নিসংযোগ করেছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
এদিকে, আব্দুল হামিদের ছেলে ফয়সল আহমদ জানান, নিখোঁজ যুবকদের স্বজনদের হুমকিতে তারা নিরাপত্তাহীনতায় ভূগছেন।