ভিডিও কনফারেন্সে মেয়র আতাউর রহমান সেলিম

প্রস্তাবিত ই-সার্ভিস চালু হলে পৌর নাগরিকগণ ঘরে বসেই বিভিন্ন প্রকার সনদ নিতে পারবেন

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভার নাগরিক সেবা নিশ্চিত করতে বিভিন্ন প্রকার সেবাকে ডিজিটালাইজড করে একটি স্মার্ট পৌরসভা হিসেবে গড়ার লক্ষ্যে অনলাইন সভা করেছেন হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম। বৃহস্পতিবার দুপুরে পৌরসভার সভাকক্ষ হতে এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।
সিউল বিশ্ববিদ্যালয়ের জিপিডি কোর্সের গ্লোবাল প্রজেক্ট ডেভেলপমেন্ট বিষয়ে দলগত পর্যায়ে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া ও পানামার ৪ জন কর্মকর্তার দালিকৃত প্রজেক্ট প্রোপোজাল পর্যালোচনা করে হবিগঞ্জ পৌরসভার নির্বাহী কর্মকর্তা মোঃ জাবেদ ইকবাল চৌধুরীর দাখিলকৃত প্রস্তাবনার উপর আলোচনা হয়। বিষয়টি ছিল হবিগঞ্জ পৌরসভার ই পরিসেবা, নাগরিক সমৃদ্ধির জন্য ডিজিটাল রূপান্তর। এই প্রস্তাবনাটি গ্রুপ ওয়ার্কের জন্য নির্বাচিত হয়। প্রস্তাবনাটি আগামী ১৩ জুন সিউল বিশ্ববিদ্যালয় ও সিউল মেট্রোপলিটন গভর্নমেন্টের কাছে দাখিল করা হবে।
ভিডিও কনফারেন্সে মেয়র আতাউর রহমান সেলিম সিউল বিশ্ববিদ্যালয়ের জিপিডি কোর্সের গ্লোবাল প্রজেক্টের প্রতিনিধি ইন্দোনেশিয়ার লামরো, নাইজেরিয়ার ভিক্টর ও পানামার নিকোলা’র সাথে হবিগঞ্জ পৌরসভার সেবার মান উন্নতকরন নিয়ে পরামর্শ করেন। এ সময় দক্ষিন কোরিয়ায় অবস্থানরত এবং ওই প্রজেক্টে অংশগ্রহনরত হবিগঞ্জ পৌরসভার নির্বাহী কর্মকর্তা মোঃ জাবেদ ইকবাল চৌধুরী ডিডিও কনফারেন্সের সমন্বয় করেন।
ফোকাস গ্রুপ ডিসকাসনে অংশ নিয়ে পৌরমেয়র বলেন হবিগঞ্জ পৌরসভাকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে ইতোমধ্যে পৌরসভার ট্যাক্স সিস্টেম অনলাইন বেইজড করা হয়েছে। প্রস্তাবিত ই-সার্ভিসের আওতায় সকল প্রকার অত্যাবশ্যক সনদ অনলাইনবেইজড হলে পৌর নাগরিকগণ ঘরে বসেই বিভিন্ন প্রকার সনদ নিতে পারবেন উল্লেখ করেন। তাছাড়া সিউল ও জাকার্তার সিটি কাউন্সিলের অভিজ্ঞতায় নাগরিক অভিযোগ দাখিল ও প্রতিকার, পৌরসভার প্রাথমিক স্বাস্থ্যসেবা ডিজিটালাইজড, তরুনদের বিভিন্ন প্রশিক্ষণ ও চাকুরী প্রাপ্তির বিষয়ে কনটেন্ট উপাদানসমূহ হবিগঞ্জ পৌরসভাকে একটি আধুনিক ও স্মার্ট পৌরসভা গঠনে অগ্রণী ভূমিকা পালন করবে বলে অভিমত ব্যক্ত করেন।
মেয়র কনফারেন্সে অংশ্রগহনকারী তিনজনকে হবিগঞ্জ পৌরসভায় আমন্ত্রণ জানান।
কনফারেন্সে উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর মোঃ আবুল হাসিম, মোঃ জাহির উদ্দিন, মোহাম্মদ জুনায়েদ মিয়া, গৌতম কুমার রায়, টিপু আহমেদ, শাহ সালাউদ্দিন আহাম্মদ টিটু, মোঃ আলাউদ্দিন কদ্দুছ, সফিকুর রহমান সিতু, প্রিয়াংকা সরকার, খালেদা জুয়েল ও শেখ সুমা জামান।