আলমগীর কবির, মাধবপুর থেকে ॥ মাধবপুরের চৌমুহনী ইউনিয়নের গোবিনাথপুরে কম্বাইন হারভেস্টার যন্ত্র দিয়ে চলতি বোরো ধান কাটার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ওই এলাকার একজন কৃষকের ধান কাটার মধ্য দিয়ে এর উদ্বোধন করেন মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার একেএম ফয়সাল।
উপজেলা কৃষি অফিসার সজিব পাল বলেন, এ উপজেলায় আগামী মৌসুমে কম্বাইন হারভেস্টার যন্ত্রের মাধ্যমে ধান কাটার পরিমাণ যাতে আরও বাড়ে সেই লক্ষে কৃষকদের উদ্বুদ্ধ করতে কম্বাইন হারভেস্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন করা হলো। এই মেশিনে কৃষকদের এক বিঘা জমির ধান কাটতে সময় লাগে ১৮ থেকে ২০ মিনিট। আর বিঘা প্রতি খরচ মাত্র ২ হাজার টাকা। শ্রমিকের মাধ্যমে ধান কাটতে এ উপজেলার বাজারে চলছে বিঘা প্রতি প্রায় ৪ হাজার টাকা। এতে করে কৃষকের ২ হাজার থেকে আড়াই হাজার টাকা বেঁচে হচ্ছে। এই যন্ত্র দিয়ে জমির ধান কর্তন করে প্যাকিং করা হচ্ছে। কৃষকেরা বাড়িতে নিয়ে এ ভাবেই বাজারজাত করতে পারবেন। আমরা চাচ্ছি কৃষকরা লাভবান হোক।
মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার একেএম ফয়সাল বলেন, সরকার প্রতিনিয়ত উন্নত প্রযুক্তির কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে যেনো কৃষকরা অধিক ফলন লাভ করতে পারে, কৃষি বিভাগ সেই কাজ করে যাচ্ছে। আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করে যাচ্ছি।