স্টাফ রিপোর্টার ॥ কারাবন্দি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সমবায় বিষয়ক সম্পাদক ও হবিগঞ্জ পৌরসভার পদত্যাগকারী মেয়র আলহাজ্ব জি কে গউছকে হবিগঞ্জ কারাগার থেকে সিলেট কারাগারে স্থানান্তর করা হয়েছে। গতকাল শনিবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় হবিগঞ্জ কারাগারের ফটক থেকে জি কে গউছকে বহনকারী কালো রঙের একটি মাইক্রোবাস সিলেটের উদ্দেশে ছেড়ে যায়। এ সময় বিএনপির নেতাকর্মী ও আত্মীয় স্বজনরা কারা ফটকে ভিড় করেন। পরে কড়া নিরাপত্তায় গাড়িটি ছেড়ে যায়।
হবিগঞ্জ কারাগারের জেলার মো. মাসুদ হাসান জানান, আগামী ৫ ডিসেম্বর সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় সাক্ষ্য গ্রহণের নির্ধারিত তারিখ রয়েছে। ওই মামলার আসামি জি কে গউছকে ওইদিন সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে হাজির করতে আদালতের নির্দেশনা রয়েছে। এ জন্য তাকে সিলেট কারাগারে স্থানান্তরিত করা হয়েছে। এরপর তাকে আবার হবিগঞ্জ জেলা কারাগারে আনা হবে।
এ ব্যাপারে জি কে গউছের আইনজীবী অ্যাডভোকেট আফজাল হোসেন জানান- জি কে গউছ বিএনপির জাতীয় পর্যায়ের একজন নেতা এবং হবিগঞ্জ পৌরসভার জনপ্রিয় মেয়র ছিলেন। তিনি সিলেট কারাগারে থেকে হবিগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। এই জনপ্রিয়তার কারণে তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন। তাকে হত্যার উদ্দেশ্যে ২০১৫ সালে হবিগঞ্জ কারাগারে ছুরিকাঘাত করেছে এক যুবলীগ কর্মী। এই ক্ষত তিনি এখনও বয়ে বেড়াচ্ছেন। এই আঘাতজনিত ব্যথার কারণে তিনি গত ৮ বছর ধরে চিকিৎসা নিচ্ছেন। কারাগারে থাকার কারণে এই চিকিৎসাও এখন বন্ধ। ফলে ব্যথা আবারও বেড়েছে। হবিগঞ্জ কারাগারের ডাক্তার তাকে সম্পূর্ণ বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন। তারপরও হবিগঞ্জ কারা কর্তৃপক্ষ জি কে গউছকে সিলেট কারাগারে প্রেরণ করেছে।
প্রসঙ্গত, গত ২৯ আগস্ট সন্ধ্যায় জি কে গউছকে ঢাকায় গ্রেফতার করে ডিবি পুলিশ। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।