স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জ পৌরসভায় সার্ভার জটিলতায় জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ পেতে হয়রানির শিকার হচ্ছেন সাধারণ নাগরিকগণ। ফলে অভিভাবকরা সন্তানকে স্কুল-কলেজে ভর্তি এবং পেনশন, পাসপোর্ট, চাকরি, বিয়ে, জমি রেজিস্ট্র্রেশনসহ বিভিন্ন কাজে ভোগান্তিতে পড়ছেন পৌর নাগরিকগণ।
পৌরসভার নাগরিকদের প্রাপ্ত সেবাগুলোর অন্যতম একটি সেবা জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ। স্কুল-কলেজ ভর্তি, পেনশন, পাসপোর্ট, চাকরি, বিয়ে, জমি বেচাকেনাসহ গুরুত্বপূর্ণ অনেক কাজের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ প্রয়োজন হয়। আর অতি প্রয়োজনীয় এই সনদ পেতে পৌসভার সংশ্লিষ্ট শাখায় প্রতিদিন ভিড় করছেন নাগরিকরা।
পৌরসভায় জন্ম নিবন্ধন সনদ নিতে আসা শায়েস্তাগঞ্জ উপজেলা কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি মোঃ আব্দুর রশিদ তালুকদার এ প্রতিনিধিকে বলেন, আমিসহ আমার স্কুল পড়–য়া সন্তান ও নাতিনের নামে ভুল রয়েছে জন্ম সনদে। এ জন্য জন্ম নিবন্ধন সনদ সংশোধন করা প্রয়োজন। পৌরসভায় এক সপ্তাহ ধরে ঘুরছি। কিন্তু জন্ম সনদ সংশোধন করাতে পারছি না। কর্তৃপক্ষ বলছে, জন্ম সনদ নিতে পৌরকর পাওনা পরিশোধ করে সরকার নির্ধারিত ফিস দিয়ে জন্ম সনদ নিতে হবে। অথচ পৌরসভার সার্ভার সমস্যার কারণে জন্ম নিবন্ধন সনদ দেয়া বন্ধ রয়েছে। জন্ম সনদ না পেয়ে মারাত্মক বিপাকে পড়েছি।
জন্ম সনদ নিতে আসা শামীম মিয়া নামে আরেকজন বলেন, আমার বাচ্চাকে স্কুলে ভর্তি করাবো। জন্ম নিবন্ধন সনদে ভুল থাকায় সমস্যা হচ্ছে। সংশোধনের জন্য বেশ কয়েকদিন ধরে পৌরসভায় ঘুরছি, কিন্তু কোনো কাজ হচ্ছে না। কর্তৃপক্ষ বলছেন, সার্ভারে সমস্যা, সার্ভার ঠিক হলে কাজ হবে। কিন্তু সার্ভার কবে আসবে তা কেউ বলতে পারছেন না। প্রতিদিন অসংখ্য নাগরিক পৌরসভায় এসে হয়রানির শিকার হচ্ছেন।
মোহাম্মদ আলী নামে একজন বলেন, আমার মা-বাবা মারা গেছেন। তাদের মৃত্যু সনদের জন্য দুই সপ্তাহ ধরে ঘুরছি। কিন্তু সার্ভার জটিলতায় মৃত্যু সনদ নিতে পারছি না।