এস এম সুরুজ আলী ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। গতকাল রবিবার বিকেল ৪টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
এদিকে চায়ের দোকান, হাট-বাজার থেকে শুরু করে হবিগঞ্জের সর্বত্র আলোচনায় ছিল কে পাচ্ছেন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন। যত সময় যাচ্ছিল ততই নেতাকর্মীসহ সমর্থকদের মাঝে উত্তেজনা বাড়ছিল। অবশেষে রবিবার বিকেল ৪টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে একে একে প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ঘোষিত তালিকায় হবিগঞ্জের ৪টি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান দুই জন বর্তমান এমপি। আর অপর দুই আসনে মনোনয়ন দেয়া হয় দুইজন নতুন মুখ। যদিও একজন পূর্বে আরও একবার এমপি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।
দলীয় প্রার্থীদের নাম ঘোষণার পর নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দেয়। তাৎক্ষণিক আনন্দ মিছিল বের করা হয়। প্রধানমন্ত্রী দলীয় সভানেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে প্রার্থীদের কর্মী সমর্থকরা মিষ্টি বিতরণ করেন।
হবিগঞ্জের ৪টি আসনে যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেন- হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বর্তমানে হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মুশফিক হুসেন চৌধুরী, হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক আইন উপ-কমিটির সদস্য ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, হবিগঞ্জ-৩ (সদর-লাখাই-শায়েস্তাগঞ্জ) আসনে বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির ও হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনে বর্তমান এমপি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোঃ মাহবুব আলী।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির এমপি বলেন, এবার হবিগঞ্জের দুইটি আসনে প্রার্থী পরিবর্তন করা হয়েছে। তবে প্রার্থী যেই হোক আমরা সকলেই নৌকার প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধ। এবারও জেলার ৪টি আসনেই নৌকার প্রার্থীকে বিজয়ী করে প্রধানমন্ত্রীকে উপহার দেয়া হবে ইনশাআল্লাহ্।
হবিগঞ্জের ৪টি আসনে মনোনয়নপ্রাপ্তদের মধ্যে সবচেয়ে কম বয়সী তরুণ সমাজসেবক অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল তার প্রতিক্রিয়ায় বলেন- আমার বাবা সাবেক এমপি মরহুম শরীফ উদ্দিন আহমেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী আমাকে মনোনয়ন দিয়েছেন। এজন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পাশাপাশি বানিয়াচং-আজমিরীগঞ্জবাসীর সার্বিক সহযোগিতা ও নৌকা মার্কায় ভোট কামনা করেন। হবিগঞ্জের ৪টি আসন থেকে আওয়ামী লীগের ৩৬ জন নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছিলেন। এর আগে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সাথে গণভবনে মতবিনিময় করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একজন প্রার্থীও যেন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে না পারে সে ব্যাপারে সকলকে সাবধান করেন। কেউ প্রভাব খাটিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ার করেন প্রধানমন্ত্রী।
এদিকে হবিগঞ্জের দুইটি আসনে দলীয় প্রার্থী পরিবর্তন করায় এবার হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে বাদ পড়েছেন বর্তমান এমপি গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ ও হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে বর্তমান এমপি অ্যাডভোকেট আব্দুল মজিদ খান।