স্টাফ রিপোর্টার ॥ এইচএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে হবিগঞ্জ জেলায় এগিয়ে রয়েছে মেয়েরা। এ জেলায় মেয়েদের পাসের হার ৭২ দশমিক ৮৭ শতাংশ আর ছেলেদের পাসের হার ৬৪ দশমিক ৬৭ শতাংশ। এমনকি জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও ছেলেদের থেকে এগিয়ে আছে মেয়রা। জেলা ১১২ জন মেয়ে এবং ৮৪ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে। রবিবার সিলেট শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।
প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, হবিগঞ্জ জেলা থেকে চলতি বছর ১৫ হাজার ১৯৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ১০ হাজার ৫৭৭ জন। পাসের হার ৬৯ দশমিক ৫৯ শতাংশ। তন্মধ্যে ছেলে শিক্ষার্থী ৩ হাজার ৯৩৪ এবং মেয়ে ৬ হাজার ৬৪৩ জন। মেয়েদের পাসের হার ৭২ দশমিক ৮৭ এবং ছেলেদের ৬৪ দশমিক ৬৭ শতাংশ। হবিগঞ্জ জেলা থেকে এবার জিপিএ-৫ পেয়েছেন ১৯৬ জন। যার মধ্যে মেয়ে ১১২ জন এবং ছেলে ৮৪ জন। গত বছর হবিগঞ্জে পাসের হার ছিল ৯৪ দশমিক ৮১ শতাংশ।
গেল বছর ১২ হাজার ২১৩ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয় ১১ হাজার ৫২৯ জন। জিপিএ-৫ ছিলো ৪৪০টি। ৪৪০টি জিপিএ-৫ এর মধ্যে ২৫১টি পেয়েছিল ছেলে শিক্ষার্থীরা আর ১৮৯টি পেয়েছিল মেয়েরা।
নবীগঞ্জ ঃ নবীগঞ্জে এবার এইচএসসিতে পাশের হার ৬৮, আলিমে ৭৮ শতাংশ। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় নবীগঞ্জ উপজেলায় ১৫টি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩ হাজার ১৯৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ২ হাজার ২১৬ জন। জিপিএ-৫ পেয়েছে ২০ জন, পাশের হার ৮২.২%। গতকাল নবীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমীক সুপার ভাইজার শাহনাজ ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।
ফলাফল থেকে জানা যায়, এইচএসসিতে মোট ১০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২ হাজার ৮৯০ জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১ হাজার ৯৭১ জন। জিপিএ-৫ পেয়েছে ৯ জন এবং পাশের হার ৬৮.২০%। আলিম পরীক্ষায় ৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৭৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে পাশ করেছে ২১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ১১ জন, পাশের হার ৭৮.৩৯%। এছাড়াও এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় ৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে শতভাগ উত্তীর্ণ হয়েছে। তবে কেউ জিপিএ-৫ পায়নি।