চুনারুঘাট প্রতিনিধি ॥ ভয়ংকর করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নাগরিকদের ঘরে থাকার সরকারি নির্দেশনা দেওয়া হলেও তা পাত্তা দিচ্ছে না চুনারুঘাট উপজেলার অধিকাংশ মানুষ। ঘরে নিরাপদে অবস্থান না করে বরং প্রয়োজন বা অপ্রয়োজনে বাইরে বের হচ্ছেন নাগরিকরা। ছুটি ঘোষণার প্রথম দুই তিন দিন লোকজন ঘরে থাকলেও এখন বাজার কেন্দ্রীক আগের মতোই বেড়েছে মানুষের আনাগোনা। শতশত ভ্যান রিকশা, থ্রী হুইলার, সিএনজি অটোরিকশা কিংবা টমটমের জটলাও সৃষ্টি হচ্ছে।
মানুষ করোনার ভয়াবহ ঝুঁকি বুঝতে না পারায় এমন আচরণ করছে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বের বহু দেশ এভাবে প্রথমদিকে করোনা ভাইরাসকে গুরুত্ব না দিয়ে এখন তার পরিণতি ভোগ করছে। গনসচেতনতা সৃষ্টিতে বাজার মনিটরিং এ ভ্রাম্যমান আদালতের অভিযানে সেনা ও পুলিশ থাকলেও চুনারুঘাট বাজারে শতশত মানুষ ভিড় করছে। ফলে মারাত্মক ঝুকিতে রয়েছে উপজেলায়। বাড়িতে না থেকে তারা অধিকাংশ সময় কাটাচ্ছে বাজারে। উঠতি বয়সের যুবকরা বিভিন্ন মোড়ে আড্ডা দিচ্ছে প্রকাশ্যে। সচেতনতার আভাবে মাছ ,কাচা বাজারে ও নিত্য পন্যের দোকানে ব্যপক ভীড় থাকছে সারাদিনই। সামাজিক দুরত্ব বজায় রাখছে না কেউ। সড়কে চলছে টেম্পু, ইজিবাইক ও ইঞ্জিন চালিত ভ্যান। সকালে খোলা থাকছে চায়ের দোকান। সচেতন নাগরিকদের দাবী ভ্রাম্যমান আদালতের অভিযান জোরদার করলে কমবে জনসমাগম ও করোনা ঝুকি। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, করোনা ভাইরাসের বিস্তার রোধ করার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সামাজিক দূরত্বটা হলো নিজের বাসায় থাকা, ভিড়ে না যাওয়া, এক জন আরেক জনকে স্পর্শ না করা। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ২৬ মার্চ থেকে ১১ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করেছে। তবে উপজেলা প্রশাসনের দাবী ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট ,সেনাবাহিনী, পুলিশ সার্বক্ষনিক টহল দিচ্ছে উপজেলায় । জনগন প্রশাসনকে সহযোগীতা না করলে কি ভাবে সম্ভব এসব বন্ধ করা। বাজার কমিটিকে নির্দেশনা দেয়া হয়েছে তারা বিষয়টি নজরদারি করবেন।
এদিকে উপজেলা রানীগাও, আসামপাড়া, আমুরোড, শাকির মোহাম্মদ, গাজীগঞ্জ, আমতলীসহ বিভিন্ন বাজারে খোজ নিয়ে জানা গেছে, বাজারে মানুষ আর মানুষ। যেন মানুষজন বন্দিদশা থেকে বের হয়ে আলো বাতাস নিচ্ছে। বিকেল হলেই মানুষ নেমে পড়েন শহরে। কিছু কিছু দোকান খোলা রয়েছে। আবার বিকেলে কিছু কিছু দোকান খুলতে শুরু করেছে।
বাজার কমিটির সাধারণ সম্পাদক মাসদুর রহমান মাসুদ বলেন জনসমাগম কমাতে ইতিমধ্যে কাঁচাবাজার ও মাছ বাজার সরিয়ে অস্থায়ী হিসেবে ডিসিপি স্কুল মাঠে নেয়ার সিদ্ধানআত হয়েছে। এ বাজার আজ রবিবার সকাল দশটা হতে বিকাল ৫টা পর্যন্ত চলবে। সবাইকে প্রয়োজন ব্যতীত ঘর থেকে না বের হওয়ার অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ী কল্যান সমিতির সাধারণ সম্পাদক।